×

জাতীয়

উইঘুর মুসলিমদের সমর্থনে বাংলাদেশে প্রতিবাদ সভা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মে ২০২৩, ০৪:৩৫ পিএম

উইঘুর মুসলিমদের সমর্থনে বাংলাদেশে প্রতিবাদ সভা

শুক্রবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে পৃথক প্রতিবাদ সভা ও মানববন্ধন করে ইসলামিক মুভমেন্ট বাংলাদেশ ও বাংলাদেশের খেলাফত আন্দোলন। ছবি: ভোরের কাগজ

ঐতিহাসিক ডোপ্পা দিবস উপলক্ষে শুক্রবার (৫ মে) ইসলামিক মুভমেন্ট বাংলাদেশ ও বাংলাদেশের খেলাফত আন্দোলন পৃথক প্রতিবাদ সভা ও মানববন্ধন করেছে।

রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের তৃতীয় তলায় আব্দুস সালাম হলে উইঘুর মুসলমানদের ওপর চীনের অকথ্য নির্যাতনের প্রতিবাদস্বরূপ এক প্রতিবাদ ও আলোচনা সভার আয়োজন করে ইসলামিক মুভমেন্ট বাংলাদেশ।

ইসলামিক মুভমেন্ট বাংলাদেশের চেয়ারম্যান অ্যাডভোকেট খায়রুল আহসানের সভাপতিত্বে ওই আলোচনা ও প্রতিবাদ সভার প্রধান অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ খেলাফত আন্দোলনের আমীর-ই-শরীয়ত মাওলানা আবু জাফর কাসেমী।

ওই আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন ইসলামী প্রগতিশীল জনতা ফ্রন্টের চেয়ারম্যান মাওলানা আতাউর রহমান আতিকী, নেজামে ইসলাম বাংলাদেশের চেয়ারম্যান মাওলানা হারিসুল হক, মুসলিম জনতা পার্টির চেয়ারম্যান মাওলানা আজিজুর রহমান, বাংলাদেশ খেলাফত আন্দোলনের নায়েব-এ-আমীর মাওলানা আবুল কাশেম কাসেমী, ইসলামিক মুভমেন্ট বাংলাদেশের মহাসচিব মুফতি রফিকুল ইসলাম ও যুগ্ম মহাসচিব মো. নাসির উদ্দিন, যুগ্ম মহাসচিব মো. হুমায়ুন কবির, যুগ্ম মহাসচিব নূর-ই-হেলাল, সাপ্তাহিক অপরাধ বিচিত্রার সম্পাদক এএসএম মোরশেদ, ঢাকা প্রেস ক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক মো. সানাউল্লাহ ভূঁইয়াসহ প্রমুখ।

অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে মাওলানা আবু জাফর কাসেমী বলেন, চীন বারবার মানবাধিকার লঙ্ঘনের মতো ঘৃণ্য কাজ করে যাচ্ছে কিন্তু তবুও সারাবিশ্ব এ বিষয়ে নিশ্চুপ। আন্তর্জাতিক সংস্থাগুলো চীনের বিরুদ্ধে কোন ধরনের পদক্ষেপ গ্রহণ করতে পারছে না। শুধুমাত্র মুসলমানদের উপর অত্যাচার চালাচ্ছে বলেই কি চীন বারবার পার পেয়ে যাচ্ছে?

অ্যাডভোকেট খায়রুল আহসান বলেন, চীনের স্বৈরশাসক উইঘুর নাগরিকদের রক্ত দিয়ে তার আসন পাকাপোক্ত করেছেন। তবে সারা বিশ্বের এখন জেগে ওঠার সময় এসেছে। জাতিসংঘ বিল পাসের মাধ্যমে উইঘুরদের নিজেদের স্বাধীনতা প্রদান করতে হবে।

অপরদিকে, জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন কর্মসূচি পালন করে বাংলাদেশ খেলাফত আন্দোলন। মহানগর আমীর মাওলানা মোহাম্মদ হোসাইন আখঞ্জীর সভাপতিত্বে ওই মানববন্ধনে বক্তব্য রাখেন দলের কেন্দ্রীয় আমীর, আমীর-ই-শরীয়ত আলহাজ্ব হযরত মাওলানা আবু জাফর কাসেমী, কেন্দ্রীয় নেতা মো. খালেদ হোসেন, আলহাজ্ব মাওলানা ইব্রাহিম বিন আলী, আলহাজ্ব আলী মাকসুদ (মামুন) খান, মাওলানা মুফতি কামান উদ্দিন আশরাফ প্রমুখ।

বক্তারা চীনের সাম্রাজ্যবাদ, ঔপনিবেশিক চিন্তাচেতনা, সারাবিশ্বব্যাপী প্রভাব বিস্তারের নীতির বিরুদ্ধে তীব্র নিন্দা জানান। পূর্ব তুর্কিস্তান (জিনজিয়াং) প্রদেশের উইঘুর মুসলমানদের ওপর চীনের অকথ্য নির্যাতনের বিষয়টি তুলে ধরা হয়।

প্রসঙ্গত, চীনের দখলকৃত মুসলিম দেশ পূর্ব তুর্কিস্তানের অধিবাসী উইঘুরদের মাথার টুপি ও সংগ্রামের প্রতীক এই ডোপ্পা। ১৯৪৯ সালে স্বাধীন মুসলিম রাষ্ট্র পূর্ব তুর্কিস্তানকে ক্ষমতা দেখিয়ে জোর করে নিজের দখলে আনে চীন। প্রায় ৭২ বছর ধরে এ অঞ্চলের মানুষদের প্রতি অমানবিক আচরণ করে যাচ্ছে চীন। খুন, গুম, কারাবন্দিসহ নানা উপায়ে উইঘুরদের প্রতিহত করে পূর্ব তুর্কিস্তানকে নিজেদের হাতের মুঠোয় রাখছে চীন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App