×

জাতীয়

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল হবে না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মে ২০২৩, ০২:২২ পিএম

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল হবে না

ছবি: ভোরের কাগজ

দ্ব্যর্থহীন ভাষায় আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল হবে না। তবে আগামী সেপ্টেম্বরের মধ্যে আইনটি সংস্কার হবে বলে আশ্বাস দিয়েছেন তিনি।

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস ২০২৩ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় এ কথা জানান আইনমন্ত্রী আনিসুল হক। ‘শেপিং এ ফিউচার অব রাইটস’ শীর্ষক এই প্যানেল আলোচনা বুধবার (৩ মে) রাজধানীর নিজ কার্যালয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) আয়োজন করে।

ডিজিটাল সিকিউরিটি আইনের অপব্যবহার রোধে সরকার কাজ করছে জানিয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ডিজিটাল সিকিউরিটি আইন গণমাধ্যমের স্বাধীনতা হরণ করার জন্য প্রণয়ন করা হয়নি। এটা সাইবার নিরাপত্তা নিশ্চিত করার জন্য করা হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইনের সমস্যা দূর করে এটাকে সর্বসাধারণের আইন করা হবে।

আইনমন্ত্রী বলেন, এখন মামলা হলেই তা গ্রহণ করা হয় না। এটা একটি বিশেষ সেলে পাঠানো হয়, এরপর যাচাই-বাছাই শেষে আদালতে মামলা দাখিল করা হয়। সেলকে বলা হয়েছে অযথা সাংবাদিকদের যেন গ্রেপ্তার করা না হয়।

প্রসঙ্গত,‘শেপিং এ ফিউচার অব রাইটস’ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। তিনি বলেন, আইনটির সংস্কার করে জনগণের কোন কল্যাণ হবে না। কারণ এটি নিজেই একটি কালো আইন। তাই এটি বাতিল না করে সংস্কারণ করলে জনগণের কোন উপকার হবে না।

এসময় প্যানেল আলোচক ছিলেন- সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেক্স বার্গ ফন লিন্ডে, ইউনেস্কো ঢাকা অফিসের ইনচার্জ সুজান ভাইজ,  ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া, ঢাকা ট্রিবিউনের নির্বাহী সম্পাদক রিয়াজ আহমেদ, মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ বিভাগের শিক্ষক ড. গীতি আরা নাসরিন প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App