×

জাতীয়

রাজধানীতে আজ বিএনপির বড় শোডাউন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ মে ২০২৩, ১২:১৩ পিএম

রাজধানীতে আজ বিএনপির বড় শোডাউন

বিএনপি। ফাইল ছবি

রাজধানীতে আজ বড় ধরনের শোডাউন করতে যাচ্ছে বিএনপি। মে দিবস উপলক্ষে দলটির শ্রমিক সংগঠন জাতীয়তাবাদী শ্রমিক দলের ব্যানারে শ্রমিক সমাবেশ ও র‍্যালির মাধ্যমে এ শোডাউন করতে যাচ্ছে।

আজ সোমবার (১ মে) দুপুর আড়াইটায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এ সমাবেশ হবে। সমাবেশ শেষে বিকেল ৪টায় রাজধানী মগবাজার মোড় পর্যন্ত বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হবে। সমাবেশ থেকেই চলমান আন্দোলনের নতুন কর্মসূচি দেওয়া হতে পারে। বৃহত্তর ঢাকা জেলা ছাড়া দেশের অন্যান্য জেলা ও মহানগর পর্যায়ে একই কর্মসূচি পালন করবে দলটি।

দলীয় সূত্র জানায়, গণতন্ত্র মঞ্চসহ বিভিন্ন দল ও জোটের সমন্বয়ে সরকার পতনের এক দফার আন্দোলনে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে বিএনপি। ধারাবাহিকভাবে সেই আন্দোলনকে চূড়ান্ত রূপ দিতে একের পর কর্মসূচি পালন করছেন দলটির নেতাকর্মীরা। এরই একটি অংশ এ শ্রমিক সমাবেশ। শ্রমিক দিবসের এ কর্মসূচি সফল করতে ব্যাপক সাংগঠনিক প্রস্তুতি নিচ্ছে শ্রমিক দল। ঢাকার বাইরে সব জেলা, মহানগর ও শিল্পাঞ্চলে সমাবেশ করার নির্দেশনা দেওয়া হয়েছে। এ উপলক্ষে গত মঙ্গলবার শ্রমিক দলের কেন্দ্রীয় ও ঢাকা মহানগরীর নেতাদের সঙ্গে মতবিনিময় করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ ছাড়া সংগঠনের পক্ষ থেকেও প্রায় প্রতিদিন বৈঠক, প্রস্তুতি সভা, মতবিনিময় সভার আয়োজন করা হয়। সমাবেশ সফল করতে ঢাকার সাভার, টঙ্গী, গাজীপুর, নারায়ণগঞ্জ জেলা ছাড়াও বিভিন্ন মোটর শ্রমিক সংগঠনের নেতাকর্মীর মধ্যে বিস্তর কাজ করা হয়েছে বলে জানা গেছে।

সংগঠনের নেতারা আশা করছেন, এ সমাবেশে শুধু শ্রমিক সংগঠনেরই লক্ষাধিক লোকসমাগম ঘটবে। এ ছাড়া তাদের সঙ্গে জনতারও বিশাল সম্মিলন ঘটবে। সব মিলিয়ে দুই লাখের টার্গেট ধরে কাজ করা হচ্ছে। বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান জানান, প্রথমে সমাবেশ হবে, তার পর র‍্যালি হবে। সমাবেশে ঢাকা ও পার্শ্ববর্তী এলাকা থেকে শ্রমিকসহ সাধারণ মানুষ অংশ নেবে। এখান থেকে শ্রমিকদের জন্য সুনির্দিষ্ট কিছু দাবি জানানো হবে। তিনি বলেন, দেশের উন্নয়নের কারিগর হলো শ্রমজীবী মানুষ। তাদের অংশগ্রহণ ছাড়া কিছুই উৎপাদন করা হবে না। সেই মানুষগুলোর ন্যায্য মজুরি, ন্যায্য দাবি আদায় ছাড়া দেশের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়। তাদের ভাগ্য উন্নয়নে সবাইকে এগিয়ে আসতে হবে।

দলটির নেতাকর্মীরা জানান, শ্রমিক দলের আয়োজনে মে দিবসের সমাবেশ ও র‍্যালির মধ্য দিয়ে আবারও চাঙ্গা অবস্থায় ফিরতে চান তাঁরা। এজন্য ব্যাপক শোডাউনের মাধ্যমে এ সমাবেশ সফলে সংশ্লিষ্টরা জোর প্রস্তুতি নিচ্ছেন। সরকারবিরোধী চলমান আন্দোলনকে গতিশীল করতে এ কর্মসূচি থেকে পরবর্তী ধাপের আন্দোলন কর্মসূচি ঘোষণা দেওয়ার প্রস্তুতি চলছে। এরই মধ্যে সমমনা অন্যান্য দল ও জোটের সঙ্গে মতবিনিময়, বৈঠক করেছেন বিএনপির শীর্ষ নেতারা। সেখানে তাদের মতামত ও পরামর্শ গ্রহণ করেছেন। এর পরিপ্রেক্ষিতে যুগপৎ আন্দোলনের নতুন কর্মসূচি নিয়ে আবারও রাজপথের নিয়মতান্ত্রিক আন্দোলনে ফিরতে চান বিএনপির হাইকমান্ড।

জানা গেছে, এ সমাবেশ থেকে খালেদা জিয়ার মুক্তির দাবিসহ সাত দফা দাবি উপস্থাপন করা হবে। এর মধ্যে অবাধ ও গণতান্ত্রিক ট্রেড ইউনিয়নের অধিকার, বাজারমূল্যের সঙ্গে সংগতিপূর্ণ বাঁচার মতো মজুরি, শোভন, নিরাপদ ও বৈষমহীন কর্মক্ষেত্র, বন্ধ শিল্প চালু, নতুন শিল্প গড়ে তোলা, জরুরি পরিষেবা আইনসহ সব কালাকানুন বাতিল, জাতীয় ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা, জাতীয় পে-স্কেল ও মজুরি কমিশন ঘোষণার পাশাপাশি অনির্বাচিত সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবি রয়েছে।

শ্রমিক সমাবেশের প্রস্তুতি বিষয়ে বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী ও শ্রমিক নেতা শামসুর রহমান শিমুল বিশ্বাস বলেন, দেশের প্রায় ৭ কোটি শ্রমিকদের ভাগ্যে পরিবর্তনে তাঁদের চলমান আন্দোলন তীব্র থেকে তীব্রতর হচ্ছে। এরই ধারাবাহিকতায় তাঁদের সমাবেশ সফল হবে। শ্রমিক দলের প্রচার সম্পাদক মঞ্জুরুল ইসলাম মঞ্জু বলেন, আজকের সমাবেশে শ্রমিক-জনতার সম্মিলন ঘটবে। দেশের ইতিহাসের সর্ববৃহৎ এ শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App