×

জাতীয়

শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠার প্রত্যয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ মে ২০২৩, ০১:৩২ এএম

আজ ১ মে। আন্তর্জাতিক শ্রমিক দিবস আজ। মহান মে দিবস আজ। বিশ্বজুড়ে শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠায় দিবসটি পালিত হয়। শুরুটা হয়েছিল আজ থেকে ১৩৭ বছর আগে। ১২ ঘণ্টার পরিবর্তে ৮ ঘণ্টা কাজের দাবিতে ১৮৮৬ সালের ১ মে রাস্তায় নেমেছিলেন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা। শাসকগোষ্ঠীর নির্দেশে ওই দিন গুলি চলে শ্রমিকদের ওপর। নিহত হন ১১ জন শ্রমিক। তাদের জীবনদানের মধ্য দিয়ে পরবর্তীতে যুক্তরাষ্ট্রসহ পুরো বিশ্বে ৮ ঘণ্টা শ্রমের দাবি মেনে নেয়া হয়। সেই থেকে ১ মে বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের প্রতীক হিসেবে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালিত হয়ে আসছে। সারা বিশ্বের সঙ্গে বাংলাদেশেও মে দিবস উপলক্ষে দিনব্যাপী নানা কর্মসূচি হাতে নেয়া হয়েছে।

এ বছর দিবসটি প্রতিপাদ্য হলো- ‘শ্রমিক-মালিক ঐক্য গড়ি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি।’ দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা বাণী দিয়েছেন। বাণীতে তারা বাংলাদেশসহ বিশ্বের সব দেশের মেহনতি মানুষকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, আর্থসামাজিক উন্নয়নে বিশ্বব্যাপী শ্রমজীবী মানুষের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। শিল্প ও শ্রমবান্ধব বর্তমান সরকার শ্রমিকের সার্বিক কল্যাণসাধন ও দক্ষতা বাড়াতে নিরন্তর কাজ করে যাচ্ছে। ২০৪১ সালের মধ্যে উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে উন্নত কর্মপরিবেশ, শ্রমিক-মালিক সুসম্পর্ক, শ্রমিকের পেশাগত নিরাপত্তা ও সুস্থতাসহ সার্বিক অধিকার নিশ্চিতকরণের কোনো বিকল্প নেই।

প্রধানমন্ত্রী তার বাণীতে বলেন, শ্রমিক এবং মালিক সুসম্পর্ক রেখে জাতীয় উৎপাদন বাড়াতে হবে। আওয়ামী লীগ সরকার জাতির পিতার পদাঙ্ক অনুসরণ করে দেশের শ্রমজীবী মানুষের জীবন-মান উন্নয়ন ও কল্যাণে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে।

দিবসটি উপলক্ষে জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা জি এম কাদের, বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সংসদ সদস্য রাশেদ খান মেনন এবং সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি সংসদ সদস্য হাসানুল হক ইনু এবং সাধারণ সম্পাদক সংসদ সদস্য শিরীন আখতার, জাতীয় শ্রমিক জোট-বাংলাদেশের সভাপতি সাইফুজ্জামান বাদশা এবং সাধারণ সম্পাদক নইমুল আহসান জুয়েলসহ বিভিন্ন রাজনৈতিক দল এবং শ্রমিক সংগঠনগুলো বিবৃতি দিয়েছে।

বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ বলেন, ইতিহাসের পাতায় মে দিবস উজ্জ্বল হয়ে থাকলেও শ্রমিকের অধিকার আদায়ের সংগ্রাম এখনো শেষ হয়নি। দেশে শ্রমিক শ্রেণির অধিকার সাংবিধানিকভাবে স্বীকৃত হলেও তা মানা হচ্ছে না। অপর এক বাণীতে জি এম কাদের বলেন, যারা শ্রমজীবী মানুষের অধিকার নিয়ে ছিনিমিনি খেলতে চায়, তাদের প্রতিরোধে দুরন্ত লড়াইয়ের চেতনা ছড়ায় মহান মে দিবস। মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন স্থানে নিপীড়িত শ্রমিকরা তাদের ন্যায্যতা ও অধিকার থেকে বঞ্চিত। দ্রব্যমূল্যের কষাঘাতে তারা অমানবিক জীবনযাপন করছে।

কর্মসূচি : নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে দিনটি পালন করে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। এছাড়া বেসরকারি উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালিত হবে। এসব কর্মসূচির মধ্যে রয়েছে- র‌্যালি, সমাবেশ, শোভাযাত্রা, আলোচনা সভা, সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান। আজ সরকারি ছুটি। আজ জাতীয় পত্রিকায় বিশেষ ক্রোড়পত্র প্রকাশিত হবে। বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার ও বেসরকারি টিভি চ্যানেলগুলো বিশেষ অনুষ্ঠান ও টকশো স¤প্রচার করবে। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে আজ ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে মে দিবসের মূল অনুষ্ঠান। এর আগে সকাল ৮টায় মানিক মিয়া এভিনিউ থেকে শুরু হবে র‌্যালি। র‌্যালিটি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এসে শেষ হবে। দিনটি উপলক্ষে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় প্রাঙ্গণে আজ আলোচনা সভার আয়োজন করেছে জাতীয় শ্রমিক লীগ। আজ রাজধানীতে গণমিছিল করবে জাতীয় পার্টি। বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীসহ কয়েকটি সংগঠনের আয়োজনে আজ সোমবার বিকাল ৪টায় রাজধানীর মিরপুর ১০ নম্বরে সেনপাতা পর্বতার ভিশন মোড়ে অনুষ্ঠানের আয়োজন করেছে। অনুষ্ঠানে প্রথমবারের মতো মঞ্চায়িত হবে উদীচীর নতুন নাটক ‘আওয়াজ’। মে দিবসে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রসহ বিভিন্ন শিল্প ও অসংগঠিত খাতের শ্রমিক সংগঠনসমূহের কেন্দ্রীয় সমাবেশ আজ সকাল ১০টায় পুরানা পল্টন মোড়ে অনুষ্ঠিত হবে। জাসদের সহযোগী সংগঠন জাতীয় শ্রমিক জোটের উদ্যোগে আজ সকাল ১০টায় জিপিওর সামনে শ্রমিক সমাবেশ ও লাল পতাকা মিছিল করবে। শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) আজ সকাল সাড়ে ১১টায় পল্টন মোড়ে সমাবেশ ও বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App