×

জাতীয়

বাংলাদেশ দ্রুতই আইএমএফ ঋণের দ্বিতীয় কিস্তির টাকা পাবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ এপ্রিল ২০২৩, ০৭:৫৩ এএম

বাংলাদেশ দ্রুতই আইএমএফ ঋণের দ্বিতীয় কিস্তির টাকা পাবে

ক্রিসটালিনা জর্জিভা। ছবি: এপির

বাংলাদেশ খুব দ্রুতই আন্তর্জাতিক মুদ্রা তহবিল- আইএমএফের ঋণের দ্বিতীয় কিস্তির টাকা পাবে বলে জানিয়েছেন সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক ক্রিসটালিনা জর্জিভা।

ওয়াশিংটনের স্থানীয় সময় শনিবার (২৯ এপ্রিল) বিকেল সাড়ে ৪টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে রিটচ কার্লটন হোটেলে সৌজন্য সাক্ষাৎ শেষে এ কথা জানান তিনি।

ক্রিসটালিনা জর্জিভা জানান, বাংলাদেশ কয়েক বছরের মধ্যে যে অভাবনীয় উন্নতি করেছে, সেজন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছেন। আগামীতেও আইএমএফ বাংলাদেশের সঙ্গে সব বিষয়ে অংশীদারত্বের জায়গায় কাজ করবে বলে জানান তিনি।

বাংলাদেশ আইএমএফ ঋণের দ্বিতীয় কিস্তির টাকা কবে পাবে জানতে চাইলে ক্রিসটালিনা জর্জিভা জানান, খুব দ্রুতই এটি হবে; এ বিষয়ে বাংলাদেশ প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে কথা হয়েছে। খুব দ্রুতই পরবর্তী কিস্তির টাকা দেয়ার ব্যাপারে আইএমএফ দৃঢ়প্রতিজ্ঞ। এরই মধ্যে এটি অনুমোদন হয়ে গেছে। তাই যখন যেভাবে দেয়ার কথা রয়েছে, ঠিক সময়েই সেগুলো দেয়া হবে।

এসময় সেখানে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানসহ অনেকে। এর আগে স্থানীয় সময় ২৮ এপ্রিল বিকেল ৩টা ৩৫ মিনিটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী ইউনাইটেড এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট ওয়াশিংটনের ডালাস বিমানবন্দরে অবতরণ করে। প্রধানমন্ত্রীকে স্বাগত জানান যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান ও বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক আহমদ কায়কাউস। এছাড়া তাকে স্বাগত জানাতে জড়ো হন উচ্ছ্বসিত আওয়ামী লীগ নেতা-কর্মীরা। আগামী পহেলা মে বিশ্বব্যাংকের সদর দফতরে আয়োজিত বাংলাদেশ ও বিশ্বব্যাংকের সম্পর্কের ৫০ বছর উদযাপন অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে বাংলাদেশের উন্নয়নের জয়যাত্রা ও গত ৫ দশকে বাংলাদেশে বিশ্বব্যাংকের কার্যক্রম তুলে ধরা হবে। গত ১৫ বছরে জাতিসংঘের বাইরে প্রথমবার কোনো কর্মসূচিতে যোগ দিতে যুক্তরাষ্ট্রে এলেন সরকারপ্রধান।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন জানান, শুধু ৫০ বছরের সম্পর্কের উদ্‌যাপনই নয়, বাংলাদেশকে আর্থিক সহায়তাও দিচ্ছে বিশ্বব্যাংক। এ সময় প্রধানমন্ত্রীর জাপান সফর ফলপ্রসূ হয়েছে বলে জানান তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরের আগেই স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে তিনটি খাতে ১৩ হাজার কোটি টাকার বেশি অর্থ সহায়তা দিয়েছে বিশ্বব্যাংক। এছাড়া বাংলাদেশ প্রধানমন্ত্রীর যুক্তরাষ্ট্র সফরে আরও কয়েকটি চুক্তি স্বাক্ষর হওয়ার কথা রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App