×

জাতীয়

রোডম্যাপ অনুযায়ী নির্বাচনের প্রস্তুতিতে ব্যস্ত ইসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৩, ১১:৪৭ এএম

রোডম্যাপ অনুযায়ী নির্বাচনের প্রস্তুতিতে ব্যস্ত ইসি

ফাইল ছবি

চলছে ট্রেনিং-কেনাকাটা

রাজনৈতিক দলের মতানৈক্যের মধ্যেই জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ডিসেম্বর বা ২০২৪ সালের জানুয়ারি প্রথমার্ধে রোডম্যাপ অনুযায়ী ভোটের প্রস্তুতিতে ব্যস্ত সময় পার করছে কাজী হাবিবুল আউয়াল কমিশন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি হিসেবে আগেভাগেই ব্যালট পেপার, ব্যালটবাক্স সংগ্রহসহ নানাবিধ সামগ্রি কেনাকাটাসহ নানান প্রস্তুতি নিচ্ছে ইসি। চলছে ট্রেনিং কার্যক্রমও।

ভোটার সংখ্যা অনুযায়ী ভোট কেন্দ্র ও ভোট কক্ষের তালিকা প্রস্তুতের নির্দেশনাও গেছে মাঠে। নির্বাচন উপলক্ষে নানাবিধ তালিকা প্রস্তুতিতে ঘুম নেই মাঠ কর্মীদের। সর্বোপরি এবারের জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে বদ্ধপরিকর বলে জানিয়েছে সাংবিধানিক এ সংস্থাটি।

গত বছরের ১৭ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত নিবন্ধিত রাজনৈতিক দলগুলোসহ নির্বাচন বিশেষজ্ঞ, সুশীল সমাজ, বিভিন্ন মিডিয়ার সম্পাদক, সাংবাদিক নেতাসহ সমাজের বিভিন্ন শ্রেণির প্রতিনিধিদের সঙ্গে সংলাপে বসে ইসি। বিগত মার্চ মাসে নতুন ভোটার তালিকা হালনাগাদ করা হয়।

এর পরে আইনি কাঠামো সংস্কারে হাত দেয় কমিশন। যাতে ইসি নির্বাচনের গেজেট প্রকাশের পরেও ফলাফল বাতিলের ক্ষমতাসহ বেশকিছু আইন পরিবর্তনের সুপারিশসহ প্রস্তাবনা পাঠায় তারা। এর পরে সংসদীয় আসনের সীমানা পরিবর্তনের বিষয়ে কিছুটা নমনীয় ইসি, দু’চারটি আসনের সীমানা পরিবর্তন হতে পারে বলে জানা গেছে। পরবর্তীতে নতুন রাজনৈতিক দলের নিবন্ধনের কার্যক্রম হাতে নেয়া হয়, যা প্রায় শেষ পর্যায়ে। নির্বাচনের প্রায় ৭ মাস আগেই ইসি ৩০০ আসনের জন্য দেশব্যাপী ৪২ হাজার ভোট কেন্দ্রের তালিকা তৈরির নির্দেশনা দিয়েছে।

ইতোমধ্যে দেশি বিদেশি পর্যবেক্ষকদের কাছ থেকে আবেদনও আহ্বান করেছে ইসি। চলছে ইসির নিজস্ব কর্মকর্তাদের দক্ষতা বাড়ানোর প্রশিক্ষণ কার্যক্রম। মোট কথা, ইসি ঘোষিত রোডম্যাপ অনুযায়ী ইভিএম সংক্রান্ত বিষয় ছাড়া অন্য সব বিষয়ের কাজ এগিয়ে নিচ্ছে ইসি।

এদিকে ইভিএম বাতিল হওয়ায় ব্যালট পেপারসহ ভোট সামগ্রি ক্রয় কমিটির একাধিক বৈঠকও করেছে তারা। নির্বাচনকে সামনে রেখেই ক্রয় পরিকল্পনাসহ বিভিন্ন প্রস্তুতি নিচ্ছে সংস্থাটি। এক্ষেত্রে শিগগিরই বিভিন্ন কমিটি গঠন করা হয়েছে।

ভোটের প্রস্তুতির বিষয়ে অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথের সভাপতিত্বে স¤প্রতি অনুষ্ঠিত সভায় দ্বাদশ সংসদ নির্বাচনের প্রস্তুতির অংশ হিসেবে নির্বাচনী সামগ্রী বিশেষ করে ব্যালটবাক্স, স্ট্যাম্পপ্যাড, সিল গালা, অফিসিয়াল সিল, মার্কিং সিল, ব্রাশ সিল, অমোচনীয় কালি, বিভিন্ন ধরনের ব্যাগ, ক্যালকুলেটর, চার্জার লাইট কেনার পরিকল্পনা করা হয়। এছাড়া বিভিন্ন ধরনের ফরম এবং প্যাকেট মুদ্রণের নীতিগত সিদ্ধান্ত হয়েছে।

ইসির যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান জানিয়েছেন, সর্বশেষ হালনাগাদ অনুযায়ী এবার ভোটার সংখ্যা দাঁড়িয়েছে ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ জন। ভোটার সংখ্যার তথ্যের ভিত্তিতে ভোটকেন্দ্র ও ভোটকক্ষের সংখ্যার ভিত্তিতে নির্বাচন সামগ্রী কেনার পরিমাণ নির্ধারণ করা হবে। তিনি জানান, মাঠপর্যায়ের কার্যালয় থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, বর্তমানে সারাদেশে ২ লাখ ৯৪ হাজার ৩৪৫টি স্বচ্ছ ব্যালট বাক্স সংরক্ষিত আছে। দ্বাদশ জাতীয়

সংসদ নির্বাচনে ৩০০ আসনে ব্যালটের মাধ্যমে নির্বাচন অনুষ্ঠিত হলে সম্ভাব্য ব্যালট বাক্স প্রয়োজন হবে ৩ লাখ ৬ হাজার ৬০০টি। ন্যূনতম ১৫-২০টি আসনে ইভিএমে নির্বাচন হলে সেক্ষেত্রে স্বচ্ছ ব্যালট বাক্স ক্রয়ের প্রয়োজন হবে না।

তবে ওই ব্যালট বাক্সগুলো গুণগত মান সঠিক আছে কিনা এবং ভোটকেন্দ্রে তা ব্যবহার করা সম্ভব হবে কিনা তার সঠিক তথ্য প্রয়োজন। এ লক্ষ্যে ব্যালট বাক্সের তথ্য পুনরায় মাঠপর্যায় থেকে সংগ্রহ করার কাজ শুরু করেছে ইসি।

এ বিষয়ে প্রধান নির্বাচন কমিশনা কাজী হাবিবুল আউয়াল বলেন, চলতি বছরের ডিসেম্বর বা আগামী বছরের জানুয়ারীর প্রথমার্ধে দ্বাদশ জাতীয় নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। এ লক্ষ্যে আমরা একটা রোডম্যাপ তৈরি করেছি। এ রোডম্যাপ অনুযায়ী আমরা কার্যক্রম এগিয়ে নিয়ে যাচ্ছি। এবারে যেহেতু ৩০০ আসনেই ব্যালটে ভোট হবে, সেজন্য কাগজ কেনা, ব্যালট পেপার তৈরি, স্বচ্ছ ব্যালট বাক্স সংগ্রহ থেকে নির্বাচনে যা প্রয়োজন সব বিষয়ে প্রস্তুতি নিচ্ছে কমিশন। কর্মকর্তাদের ট্রেনিং চলছে। এর আগে ৫টি সিটি করপোরেশনের ভোট রয়েছে। এসব নির্বাচন সুষ্ঠু করতে ইসি বদ্ধপরিকর। আমরা সব দলের সমন্বয়ে একটি সুষ্ঠু ও গ্রহণযোগ্য জাতীয় নির্বাচন জাতিকে উপহার দিতে চাই।

ইসি সচিব জাহাংগীর আলম বলেন, ইসি সচিবালয়ের সব কর্মকর্তাকে এবং আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাদের নিয়ে জাতীয় নির্বাচনের প্রস্তুতি নিয়ে কয়েক দফা বৈঠক হয়েছে। বৈঠকে কাজের অগ্রগতির পাশাপাশি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতির বিষয়ে দিকনির্দেশনা দিয়েছেন।

তিনি বলেন, নির্বাচনের আপ টু বটম, মালামাল কেনা থেকে শুরু করে ভোটকেন্দ্র স্থাপন পর্যন্ত- সব বিষয়ে রোডম্যাপ অনুযায়ী সব কাজের নির্দেশনা রয়েছে, যেন ঘোষিত রোডম্যাপ থেকে আমরা পিছিয়ে না পড়ি। নির্বাচনের প্রস্তুতির ক্ষেত্রে মাঠপর্যায় থেকে আমরা জানতে চেয়েছি, ব্যালট বাক্সগুলো কোথায় আছে, কীভাবে আছে। সেগুলোকে কীভাবে যাচাই করে তারা আমাদের রিপোর্ট দেবে- সে বিষয়েও বলা হয়েছে। মূলত জাতীয় নির্বাচনে ইসি যাতে তার সর্বশক্তি দিয়ে একটি সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে পারে সে লক্ষ্যে কাজ এগিয়ে নিচ্ছে বলে জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App