×

জাতীয়

শহীদ মিনারে পঙ্কজ ভট্টাচার্যের প্রতি সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ এপ্রিল ২০২৩, ০৫:৩৮ পিএম

শহীদ মিনারে পঙ্কজ ভট্টাচার্যের প্রতি সর্বস্তরের মানুষের শ্রদ্ধা
শহীদ মিনারে পঙ্কজ ভট্টাচার্যের প্রতি সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

পঙ্কজ ভট্টাচার্যকে সর্বস্তরের মানুষ কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানায়। মঙ্গলবার ছবিটি তুলেছেন ভোরের কাগজের ফটোসাংবাদিক মাসুদ পারভেজ আনিস

শহীদ মিনারে পঙ্কজ ভট্টাচার্যের প্রতি সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

সরকারের পক্ষ থেকে শ্রদ্ধা জ্ঞাপন । ছবি: ভোরের কাগজ

এর আগেও অগুনিত অনুষ্ঠানে অংশ নিতে কেন্দ্রীয় শহীদ মিনারে এসেছিলেন তিনি। দিয়েছিলেন জ্বালামীয় বক্তব্য। সেই বক্তব্য উজ্জীবিত ও আন্দোলিত করেছে উপস্থিত সকলকে। মঙ্গলবার (২৫ এপ্রিল) বিকালেও কেন্দ্রীয় শহীদ মিনারে এসেছিলেন তিনি। তার জন্যই এই আয়োজন। ভক্ত, শুভানুধ্যায়ী, সহযোদ্ধা, বন্ধু, স্বজনসহ অনেকেই উপস্থিত ছিলেন সেখানে। ফুলের শুভেচ্ছা, রাষ্ট্রীয় সম্মান সবাই জানানো হলো তাকে। স্মৃতিচারণ করে অনেকেই বলছিলেন অনেক কথা। সবার চোখেই জল। কিন্তু তিনি ছিলেন নিশ্চুপ। এ যেনো অন্য রকম এক পঙ্কজ ভট্টাচার্য।

প্রগতিশীল রাজনীতিবিদ, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও ঐক্য ন্যাপের প্রতিষ্ঠাতা সভাপতি পঙ্কজ ভট্টাচার্যের শেষ বিদায়ের দৃশ্যটা এমনই ছিলো।

সর্বস্তরের শ্রদ্ধা নিবেদনের জন্য এ দিন বিকাল ৪টার দিকে রাজধানীর শমরিতা হাসপাতালের হিমঘর থেকে পঙ্কজ ভট্টাচার্যের মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে নিয়ে আসেন তার পরিবার ও দল ঐক্য ন্যাপের শীর্ষ নেতারা। প্রথমে ঐক্য ন্যাপ ও পরে জাতীয় পতাকায় মুড়ে দেয়া হয় তাকে। বীর মুক্তিযোদ্ধা পঙ্কজ ভট্টাচার্যের মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে নিয়ে আসার পর ঢাকা জেলা প্রশাসন তাকে রাষ্ট্রীয় সম্মান (গার্ড অব অনার) প্রদান করে। এতে নেতৃত্ব দেন ঢাকা জেলা প্রশাসনের অতিরিক্ত ম্যাজিস্ট্রেট হেদায়েতুল ইসলাম। এ সময় ডিএমপির চৌকষ দল বিউগলে করুণ সুর তোলে। অশ্রুসজল হয়ে ওঠে মৃতের স্বজন, রাজনৈতিক সহযোদ্ধা অনেকের চোখ।

[caption id="attachment_425463" align="aligncenter" width="1600"] সরকারের পক্ষ থেকে শ্রদ্ধা জ্ঞাপন । ছবি: ভোরের কাগজ[/caption]

রাজনীতিবিদদের মধ্যে এসেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, প্রেসিডিয়াম সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিন, সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী, সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সংসদ সদস্য রাশেদ খান মেনন, সিপিবির সাবেক সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বাংলাদেশ সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া।

এ ছাড়া সামাজিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্বদের মধ্যে বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম, নাট্যব্যক্তিত্ব ও বিশ্ব আইটিআইয়ের সাম্মানিক সভাপতি রামেন্দু মজুমদার, জাতীয় কবিতা পরিষদের সভাপতি অধ্যাপক মুহাম্মদ সামাদ, নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ প্রমুখ।

এরপর ঐক্য ন্যাপের সভাপতি ও বাংলাদেশের মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক পঙ্কজ ভট্টাচার্যের প্রতি কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করতে থাকেন সর্বস্তরের মানুষ।

ঐক্য ন্যাপের আয়োজনে এই শ্রদ্ধা নিবেদন পর্বটি চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। পরে তার মরদেহ নিয়ে যাওয়া হবে পোস্তগলার মহাশ্মশানে। সেখানে তার শেষকৃত্য হবে।

রবিবার রাতে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন পঙ্কজ ভট্টাচার্য।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App