×

জাতীয়

মঙ্গলবার জাপানে যাচ্ছেন প্রধানমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ এপ্রিল ২০২৩, ০৫:২৩ পিএম

চারদিনের সফরে আগামীকাল মঙ্গলবার (২৫ এপ্রিল) জাপান যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরে তিনি বৈঠক করবেন দেশটির প্রধানমন্ত্রী কিশিদা ফুমিও ও সম্রাট নারুহিতোর সঙ্গে। অংশ নেবেন ব্যবসায়ী সম্মেলনে। দুই দেশের মধ্য সই হওয়ার কথা রয়েছে বেশকটি সমঝোতা ও চুক্তি।

রাজনীতি থেকে সমাজ, পররাষ্ট্র থেকে অর্থ, যেকোনো বিচারেই বাংলাদেশের আদি-অকৃত্রিম বন্ধু জাপান। যে সম্পর্কটা পাঁচ দশকেরও বেশি পুরনো। ১৯৭২ সালের ১০ ফেব্রুয়ারি স্বাধীন বাংলাদেশের সঙ্গে জাপানের যে কূটনৈতিক সম্পর্কের সূচনা তাই নতুন রূপ পায় পরের বছর পূর্ব এশিয়ার দেশটিতে বঙ্গবন্ধুর সফরে।

সম্পর্কের এ যাত্রাপথে প্রধানমন্ত্রী হিসেবে এ পর্যন্ত পাঁচবার দেশটিতে সফর করেছেন শেখ হাসিনা। যার পরবর্তী সফর আগামী ২৫ এপ্রিল। চারদিনের রাষ্ট্রীয় সফরে শেখ হাসিনা বৈঠক করবেন জাপানের প্রধানমন্ত্রী ও সম্রাটের সঙ্গে। অংশ নেবেন ব্যবসায়ী সম্মেলনে। সই হতে পারে অন্তত সাতটি চুক্তি ও সমঝোতা স্মারক।

জাপানে বাংলাদেমের অ্যাম্বাসেডর বলেন, আমরা আশা করছি সাত-আটটি বা তারও বেশি সমঝোতা চুক্তি হতে পারে। ঢাকা থেকে আমাদের দল এলেও কিছু কাগজ আসবে। সফরে প্রবাসী বাংলাদেশিরা প্রধানমন্ত্রীকে দেবেন নাগরিক সংবর্ধনা। প্রস্তুতি পর্বও প্রায় চূড়ান্ত।

এক প্রবাসীর ভাষ্য, এই সুযোগটা আমাদের নেয়া উচিত। কারণ এইবার যদি আমরা না নিতে পারি এটার জন্য কিন্তু জাপানিরা অনেক ইন্টারেস্টেড। তারা বাংলাদেশের প্রতি অনেক ইন্টারেস্ট। আমাদেরকেও ইন্টারেস্ট দেখাতে হবে। আরেকজন বলেন, জাপান তো সবসময়ই আমাদের পাশে আছে, থাকবে। আমরা আশা করছি যে প্রধানমন্ত্রীর সফরের মাধ্যমে অনেক চমক আছে।

সফরে বাংলাদেশের মুক্তিযুদ্ধে অবদান রাখায় কয়েকজন জাপানি বন্ধুর হাতে ‘ফ্রেন্ডস অব লিবারেশন ওয়ার’ সম্মাননা তুলে দেবেন প্রধানমন্ত্রী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App