×

জাতীয়

আজ থেকে মুক্তভাবে চলাচল করতে পারবো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ এপ্রিল ২০২৩, ০১:৪৩ পিএম

আজ থেকে মুক্তভাবে চলাচল করতে পারবো

ছবি: সংগৃহীত

আজ থেকে আমি সাধারণ মানুষ হিসেবে মুক্তভাবে চলাচল করতে পারবো বলে মন্তব্য করেছেন বিদায়ী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বিদায় অনুষ্ঠান শুরুর আগে বঙ্গভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

টানা দুই মেয়াদে ১০ বছরের বেশি সময় রাষ্ট্রপতির দায়িত্ব পালন শেষে বঙ্গভবন থেকে আজ বিদায় নেন মো. আবদুল হামিদ। তার বিদায় অনুষ্ঠান শুরুর আগে বঙ্গভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, আজ থেকে আমি সাধারণ মানুষ হিসেবে মুক্তভাবে চলাচল করতে পারব।

বঙ্গভবনে সোমবার (২৪ এপ্রিল) সকাল ১১টায় শপথ নেন নতুন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। অনুষ্ঠান শেষে আজই বঙ্গভবন থেকে আনুষ্ঠানিক বিদায় জানানো হয় মো. আবদুল হামিদকে।

নতুন রাষ্ট্রপতির কাছে প্রত্যাশা সম্পর্কে জানতে চাইলে সাবেক রাষ্ট্রপতি মো. আবদুর হামিদ বলেন, নতুন রাষ্ট্রপতি যেন সাংবিধানিকভাবে তার দায়িত্ব পালন করতে পারেন এটাই আমার এবং জাতির প্রত্যাশা।

রাষ্ট্রপতি হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালনের বিষয়ে মো. আবদুল হামিদ বলেন, এই উপমহাদেশে আমিই প্রথম রাষ্ট্রপতি হিসেবে একটানা ১০ বছরের বেশি দায়িত্ব পালন করলাম। এর আগে ভারত বা পাকিস্তানেও কেউ এত দিন দায়িত্ব পালন করেনি। সত্যি বলতে, জাতীয় সংসদে আমি স্বাচ্ছন্দ্যবোধ করতাম। এখানে আমি আসতে চাইনি। যাই হোক তবুও ১০ বছরের বেশি কাটিয়ে দিলাম।

পরবর্তী জীবনে কী করবেন এমন প্রশ্নের জবাবে বিদায়ী রাষ্ট্রপতি বলেন, আমি তো এখন অবসরপ্রাপ্ত মানুষ। আমার তো আর তেমন কিছু করার নেই। কিন্তু সময় পেলে কিছু লেখালিখি করবো।

এক বর্ণাঢ্য মোটর শোভাযাত্রার মাধ্যমে বঙ্গভবন থেকে আবদুল হামিদকে বিদায় জানানো হয়।

মো. সাহাবুদ্দিনের কাছে রাষ্ট্রপতির দায়িত্ব হস্তান্তরের পর আজই ঢাকার নিকুঞ্জ-১ এলাকায় তাঁর নিজের বাড়িতে উঠেন আবদুল হামিদ। তিনতলা বিশিষ্ট এই বাড়িতে আসবাবসহ সব সরঞ্জাম দিয়ে বসবাসের জন্য প্রস্তুত করা হয়। নেয়া হয়েছে নিরাপত্তাব্যবস্থা।

দীর্ঘ ১০ বছরের বেশি সময় দুই মেয়াদে রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করে বিদায় নিয়েছেন মো. আবদুল হামিদ।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন বলেন, শপথগ্রহণ অনুষ্ঠান শেষে বিদায়ী রাষ্ট্রপতি আবদুল হামিদ বঙ্গভবন ত্যাগ করেন আর নতুন রাষ্ট্রপতি বঙ্গভবনে উঠেন। প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের (পিজিআর) একটি সুসজ্জিত চৌকস অশ্বারোহী দল বিদায়ী রাষ্ট্রপতিকে অনুষ্ঠানের অংশ হিসেবে ‘গার্ড অব অনার’ প্রদান করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App