×

জাতীয়

ঢাকায় কখন, কোথায় ঈদ জামাত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ এপ্রিল ২০২৩, ১১:১৫ পিএম

ঢাকায় কখন, কোথায় ঈদ জামাত

ফাইল ছবি

পবিত্র ঈদুল ফিতর পালিত হবে শনিবার ( ২২ এপ্রিল)। সারা দেশে বিভিন্ন মসজিদ ও ঈদগাহে মুসল্লিরা দুই রাকাত ওয়াজিব নামাজ আদায় করবেন। এরই মধ্যে ঈদের জামাতের সব প্রস্তুতিও সম্পন্ন হয়েছে।

এবার সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে আটটায়। জাতীয় ঈদগাহে রাষ্ট্রপতি, মন্ত্রিসভার সদস্য, কূটনীতিকসহ অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিরা ঈদের নামাজ আদায় করে থাকেন। এখানে জামাতে অংশগগ্রহণ করতে পারবেন একসঙ্গে ৩৫ হাজার মুসল্লি।

এরই মধ্যে প্রধান জামাতের সব প্রস্তুতি সম্পন্ন করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ঢাদসিক)। পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে বলেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর পক্ষ থেকে জানানো হয়েছে। এদিকে, জাতীয় ঈদগাহে জামাতে লাইটার, দিয়াশলাই বা অন্য যে কোনো দাহ্য পদার্থ বহন না করার অনুরোধ জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ঢাদসিক)।

ইসলামিক ফাউন্ডেশন (ইফা) থেকে জানানো হয়, আবহাওয়া প্রতিকূল হলে ঈদের প্রধান জামাত জাতীয় ঈদগাহ থেকে পরিবর্তিত হয়ে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সকাল নয়টার জামাতের সঙ্গে একীভূত হবে। এই জামাতে নামাজ আদায় করবেন রাষ্ট্রপতি।

বায়তুল মোকাররমে ঈদের ৫ জামাত: বিগত বছরের মতো এবারও বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদুল ফিতরের নামাজের পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে। ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) পক্ষ থেকে জানানো হয়েছে, ঈদের দিন সকাল সাতটা, আটটা, নয়টা, ১০টা ও পৌনে ১০টায় বায়তুল মোকাররমে ঈদের জামাত সম্পন্ন হবে।

সকাল সাতটায় সম্পন্ন হবে প্রথম জামাত। এতে ইমাম থাকবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের জ্যেষ্ঠ পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমান। মুকাব্বির থাকবেন বায়তুল মোকাররম মসজিদের মুয়াজ্জিন ক্বারি মো. ইসহাক।

সকাল আটটায় অনুষ্ঠিত হবে দ্বিতীয় জামাত। এতে ইমাম থাকবেন বায়তুল মোকাররমের পেশ ইমাম হাফেজ মুফতি মুহিবুল্লাহিল বাকী নদভী। মুকাব্বির থাকবেন বায়তুল মোকাররমের খাদেম হাফেজ মো. আব্দুল মান্নান।

সকাল নয়টায় তৃতীয় জামাতের ইমাম হবেন ইসলামিক ফাউন্ডেশনের মুফাসসির মাওলানা আবু ছালেহ পাটোয়ারী। বাতুল মোকাররমের সাবেক মুয়াজ্জিন হাফেজ মো. আতাউর রহমান মুকাব্বির থাকবেন।

সকাল ১০টায় হবে চতুর্থ জামাত। এতে ইমাম হবেন বায়তুল মোকাররমের পেশ ইমাম হাফেজ মাওলানা এহসানুল হক। মুকাব্বির থাকবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের চিফ খাদেম মো. শহিদ উল্লাহ।

সকাল পৌনে ১০টায় হবে পঞ্চম ও সর্বশেষ জামাত। এতে ইমাম থাকবেন বায়তুল মোকারমের পেশ ইমাম মাওলানা মুহিউদ্দিন কাসেম। মুকাব্বির হবেন খাদেম হাফেজ মো. জহিরুল ইসলাম। পাঁচটি জামাতে কোনো ইমাম অনুপস্থিত থাকলে বিকল্প ইমাম হিসেবে ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মাওলানা মো. আব্দুল্লাহ দায়িত্ব পালন করবেন।

ঈদের জামাতে অংশগ্রহণ করতে যাওয়া মুসল্লিদের মসজিদ ও মসজিদের আশপাশে কোনো ধরনের লাইটার, দিয়াশলাই বা যে কোনো ধরনের দাহ্য পদার্থ সঙ্গে নিয়ে না যাওয়ার অনুরোধ করেছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)।

অন্যান্য ঈদের জামাত: সকাল সাড়ে আটটায় অনুষ্ঠিত হবে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় পবিত্র ঈদুল ফিতরের নামাজের জামাত। এ জামাতে অংশ নেবেন জাতীয় সংসদের চিফ হুইপ, হুইপ, মন্ত্রিপরিষদের সদস্য, সংসদ সদস্য ও সংসদ সচিবালয়ের কর্মচারীরাসহ এলাকার মুসল্লিরা।

সকাল আটটায় ও নয়টায় দুটি জামাত হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে। বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠে সকাল সাড়ে সাতটায় হবে জম’ঈয়তে আহলে হাদিসের প্রধান জামাত। এছাড়া বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হল মসজিদে সকাল আটটায়, ড. মুহম্মদ শহীদুল্লাহ হলে সকাল আটটায় ও ফজলুল হক মুসলিম হলের পূর্ব পাশের খেলার মাঠে সকাল আটটায় জামাত হবে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) খেলার মাঠে সকাল সাতটায় সম্পন্ন হবে ঈদের জামাত।

সকাল আটটায় আজিমপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় আবাসিক এলাকার বায়তুন নূর জামে মসজিদে ঈদের জামাত হবে। এছাড়া, সকাল আটটায় ঈদের নামাজ সম্পন্ন হবে মগবাজারের বিটিসিএল (সাবেক টিঅ্যান্ডটি) কলোনির জামে মসজিদে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App