×

জাতীয়

সৌদির সঙ্গে মিল রেখে দেশের যেসব স্থানে ঈদ আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ এপ্রিল ২০২৩, ০১:৫০ পিএম

সৌদির সঙ্গে মিল রেখে দেশের যেসব স্থানে ঈদ আজ

ছবি: সংগৃহীত

সৌদি আরবের সঙ্গে মিল রেখে চাঁদপুর, ফেনী, বরিশাল, মৌলভীবাজার ও লালমনিরহাটের কয়েকটি স্থানে ঈদের নামাজ আদায় হয়েছে।

শুক্রবার (২১ এপ্রিল) ফেনীর তিনটি স্থানে সৌদির সঙ্গে মিল রেখে ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। ফেনী সদর উপজেলার ফরহাদ নগর ইউনিয়নের পূর্ব সুলতানপুর ৭নং ওয়ার্ডে পৃথক ২টি পাড়ায় ও পরশুরাম পৌরসভার কোলাপাড়া ছয়ঘরিয়া এলাকায় সকালে ঈদের নামাজ আদায় হয়।

পরশুরাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সাইফুল ইসলাম জানান, ফেনীর পরশুরাম পৌরসভার কোলাপাড়া ছয়ঘরিয়া এলাকায় গত কয়েক বছর থেকে সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর মীর হোসেনের নেতৃত্বে সৌদি আরবের সঙ্গে মিল রেখে এলাকার কিছু মানুষ ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন।

অপরদিকে, শুক্রবার সকাল ৭টায় ঈদ উল ফিতরের নামাজ পড়েছেন মৌলভীবাজারের শতাধিক পরিবারের মুসল্লি। মৌলভীবাজার শহরের সার্কিট হাউস এলাকার আহমেদ শাবিস্তা নামের একটি বাসায় এ ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

নামাজে স্থানীয় এলাকার বাসিন্দারা ছাড়াও দেশের বিভিন্ন এলাকা থেকে আসা নারী ও পুরুষরা অংশ নেন। নামাজে ইমামতি করেন আব্দুল মাওফিক চৌধুরী (পীর সাহেব, উজান্ডি)। নামাজ শেষে দেশ ও জাতির উদ্দেশে মোনাজাত করা হয়।

ইমাম আব্দুল মাওফিক চৌধুরী বলেন, আমরা শুধু সৌদি আরবের সঙ্গে মিল রেখে নয়, বিশ্ব মুসলমানদের সঙ্গে ঈদ উদযাপন করেছি। ইজমার ভিত্তিতে আজ শাওয়াল মাসের এক তারিখ। ঈদ এক তারিখেই করতে হবে।

এছাড়া আজ সকাল সাড়ে ৮টা থেকে ১০টার মধ্যে বরিশালের তাজকাঠী, জিয়াসড়ক, টিয়াখালী, হরিনাফুলিয়া, বরিশাল সদরের সাহেবেরহাট এলাকাসহ জেলার প্রায় অর্ধশত মসজিদে পবিত্র ঈদুল ফিতরের নামাজের জামাত অনুষ্ঠিত হয়েছে।

সৌদি আরবের সঙ্গে মিল রেখে চাঁদপুরের প্রায় অর্ধশত গ্রামে ঈদুল ফিতরের নামাজ হয়েছে। বৃহস্পতিবার রাত সোয়া ১০টায় সৌদি আরবে পবিত্র ঈদুল ফিতর পালনের বিষয়টি নিশ্চিত হওয়ার পরপরই চাঁদপুরের বিভিন্ন এলাকায় শুক্রবার ঈদুল ফিতর উদযাপনের সিদ্ধান্ত নেয়া হয়।

শুক্রবার (২১ এপ্রিল) সকাল সাড়ে ৮টায় জেলার হাজীগঞ্জ উপজেলার সাদ্রা দরবার শরীফ ও ফরিদগঞ্জ উপজেলার টোরা মুন্সিরহাট জামে মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়।

লালমনিরহাটের কালীগঞ্জে শুক্রবার সকাল ৯টায় তিনটি ইউনিয়নে অনুষ্ঠিত হয়েছে ঈদের নামাজ। এসব ইউনিয়নের প্রায় চার শতাধিক পরিবারের লোকজন ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন। উপজেলার তুষভান্ডার ইউনিয়নের মুন্সীপাড়া ঈদগাহ মাঠে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন মাওলানা ইমান আলী।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জহির ইমাম বলেন, প্রতি বছরের মতো এবারও তুষভান্ডার, সুন্দ্রহবী, বটতলা, কাকিনা, চাপারহাট, চন্দ্রপুর, আমিনগঞ্জ ও মুন্সীপাড়াসহ কয়েকটি গ্রামের কিছু সংখ্যক মানুষ সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন।

কালীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম রসুল বলেন, সৌদি আরবের সঙ্গে মিল রেখে অনেক আগে থেকে কাকিনা, তুষভান্ডার ও চন্দ্রপুর ইউনিয়নের কয়েকটি গ্রামের কিছু সংখ্যক মানুষ ঈদের নামাজ আদায় করে আসছেন। ঈদ উদযাপনে যাতে কোনো বিঘ্ন না ঘটে সেজন্য পুলিশী নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App