×

জাতীয়

শুক্রবার আকাশে চাঁদ দেখা যাবে, ঈদ শনিবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ এপ্রিল ২০২৩, ০৮:২৪ পিএম

শুক্রবার আকাশে চাঁদ দেখা যাবে, ঈদ শনিবার

ফাইল ছবি

আগামী শুক্রবার (২৯ রমজান) সন্ধ্যায় প্রায় ৫৪ মিনিট আকাশে চাঁদ থাকবে। যদি আকাশ মেঘচ্ছন্ন না থাকে বাংলাদেশের যে কোনো জায়গা থেকে আকাশে চাঁদ দেখা যাবে। বুধবার (১৯ এপ্রিল) এমন পূর্বাভাসের কথা জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের সহকারী পরিচালক আবদুল মান্নান।

তিনি বলেন, আগামী ২১ তারিখে সূর্যাস্তের পরে চাঁদ আকাশে স্থায়িত্ব থাকবে ৫৩.৮ মিনিট সময়। এর উচ্চতা থাকবে ১৬ ডিগ্রি। সাধারণ ৮ থেকে ১০ ডিগ্রি উচ্চতা থাকলে চাঁদ দেখা যায়। সুতারাং আগামী ২১ তারিখে চাঁদ দেখা না যাওয়ার সম্ভাবনা খুব কম। যদি আকাশ মেঘাচ্ছন্ন না থাকে চাঁদ দেখা যাবে। এখনো পর্যন্ত আকাশে মেঘ থাকার কোন সম্ভাবনা নেই বলে জানান তিনি।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস মতে, আগামী শনিবার দেশে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হবে। ইতোমধ্যে ঈদের ছুটি শুরু হয়ে গেছে। ঈদকে কেন্দ্র করে ইতোমধ্যে ঢাকা ছাড়তে শুরু করেছে মানুষ।

গত ৫ এপ্রিল সংস্থাটির আবহাওয়াবিদ সাঈদ আহমেদ চৌধুরীর সই করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী শুক্রবার (২১ এপ্রিল) অর্থাৎ ২৯ রমজান সূর্যাস্তের সময় (সন্ধ্যা ৬টা ২৫ মিনিট থেকে ৭টা পর্যন্ত) সময়ের মধ্যে আরবি শাওয়াল মাসের চাঁদ দেখা যাবে। ওই সময় চাঁদটি চন্দ্রতিথির দ্বিতীয়ায় অবস্থান করবে ও তখন চাঁদের বয়স থাকবে ১.৩৪০৫ দিন। সেদিন সূর্যাস্তের সময় চাঁদের অলটিটিউড(উচ্চতা) থাকবে ১৬ ডিগ্রিতে। সে হিসেবে ওই দিনই চাঁদ দেখা যাবে।

তার পরদিন অর্থাৎ ২২ এপ্রিল বা ৩০ রমজানের সূর্যাস্তের সময় চন্দ্রতিথির তৃতীয়ায় অবস্থান করবে চাঁদ ও সেসময় চাঁদের বয়স থাকবে ২.৩৪০৭ দিন। এ সময় চাঁদের অলটিটিউড থাকবে ২৮ ডিগ্রির ওপরে। তাই সেদিন বাংলাদেশের সব স্থানেই বড় চাঁদ দেখা যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App