×

জাতীয়

উপাত্ত সুরক্ষা আইনের অপপ্রয়োগের আশঙ্কা রয়েছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ এপ্রিল ২০২৩, ১০:৪৬ পিএম

ডিজিটাল নিরাপত্তা আইনের মতো প্রস্তাবিত উপাত্ত সুরক্ষা আইনেরও অপব্যবহারের শঙ্কা রয়েছে। আইনটি নিশ্চিতভাবে জনগণের বাকস্বাধীনতা ও গোপনীয়তা অধিকার ক্ষুণ্ন করবে। ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিক ও নাগরিক সমাজের হয়রানির যে অভিজ্ঞতা হয়েছে নতুন আইনেও তা হবে না এমন নিশ্চয়তা নেই।

সোমবার (১৭ এপ্রিল) রাজধানীর ধানমন্ডির মাইডাস সেন্টারে উপাত্ত সুরক্ষা আইন (খসড়া) নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তারা এসব কথা বলেন।

সংবাদ সম্মেলনে আইনটির খসড়ার কার্যকর সংশোধন জরুরি। নচেৎ অত্যন্ত দ্রুত গতিতে আমরা একটি নজরদারির সমাজে রূপান্তরিত হব। অনুষ্ঠানে বক্তব্য দেন টিআইবির নির্বাহী পরিচালক ড. মো. ইফতেখারুজ্জামান ও সংস্থাটির পরিচালক শেখ মঞ্জুর-ই-আলম।

ড. ইফতেখারুজ্জামান বলেন, সরকারের মত বা অবস্থানের বিরুদ্ধে গেলে যে কোনো সংস্থার সার্ভারে প্রবেশ, উপাত্ত মুছে ফেলা ও উপাত্ত প্রক্রিয়া করার ওপর নিষেধাজ্ঞা দেওয়ার মতো ঘটনা ঘটবে। ফলে ব্যক্তির ওপর সরকারের নজরদারির ক্ষমতা, এর অপপ্রয়োগ ও মানবাধিকার নিয়ে কাজ করা সংগঠনগুলোর ওপর নিয়ন্ত্রণ আরো জোরদার হবে।

তিনি আরো বলেন, আমাদের মূল উদ্বেগের কয়েকটি জায়গা রয়েছে। আইনটির মূল ভাবনা ব্যক্তিগত তথ্যের সুরক্ষা নিশ্চিত করা। কিন্তু বর্তমানে সে অবস্থান থেকে সরে গিয়ে ব্যক্তিগত তথ্যের নিয়ন্ত্রণমূলক আইন হতে যাচ্ছে। আইনটির খসড়া যেভাবে করা হয়েছে তা উদ্বেগজনক।

ইফতেখারুজ্জামান বলেন, আইনে একটি বিশেষ সুযোগ সৃষ্টি করা হয়েছে। এর নাম দেয়া হয়েছে ‘ব্যতিক্রম’। সেখানে বেশ কিছু সরকারি কর্তৃপক্ষকে মোটা দাগে পছন্দ অনুযায়ী ব্যতিক্রম তালিকাভুক্ত করা হয়েছে। অর্থাৎ কোনো প্রতিষ্ঠান চাইলে বলতে পারে, এই আইন তার জন্য প্রযোজ্য নয়। কিন্তু জাতীয় নিরাপত্তার বিষয়টি থাকলে কেবল ব্যতিক্রম ব্যাপারটা থাকতে পারে।

আইনের খসড়ায় বলা হয়েছে, কোনো কোম্পানি এ আইনের অধীন কোনো অপরাধ করলে, কোম্পানির মালিক, প্রধান নির্বাহী, পরিচালক, ম্যানেজার, সচিব, অংশীদার বা অন্য কোনো কর্মকর্তা বা কর্মচারী বা প্রতিনিধি অপরাধ করেছেন বলে গণ্য হবে। তবে সেই অপরাধ অজ্ঞাতসারে হয়েছে অথবা অপরাধ রোধের যথাসাধ্য চেষ্টা করা হয়েছে তা প্রমাণ করতে কেউ সক্ষম হলে তাকে দণ্ড দেয়া হবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App