×

জাতীয়

মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপির বৈঠক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২৩, ০৩:২১ পিএম

মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপির বৈঠক

ছবি: ভোরের কাগজ

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের আমন্ত্রণে তার সঙ্গে বৈঠকে করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বাধীন তিন সদস্যের একটি প্রতিনিধি দল।

রবিবার (১৬ এপ্রিল) রাজধানীর বারিধারায় বেলা ১১ টায় শুরু হয়ে বৈঠকটি শেষ হয় দুপুর ১২টা ৫০ মিনিটে। বৈঠকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে পিটার হাস ছাড়াও দেশটির দূতাবাসের আরো দুই কর্মকর্তা অংশগ্রহণ করেন।

মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপি প্রতিনিধি দলের বৈঠকের বিষয়টি গণমাধ্যমে জানানো হলেও আলোচনার বিষয়বস্তু নিয়ে কিছু বলতে রাজি নন দলটির নেতারা। তারা বলছেন, বৈঠকের বিষয় নিয়ে সংবাদ মাধ্যমে এখনই কোনো বক্তব্য দেয়া সম্ভব নয়। কারণ আগে আলোচনা বিষয়বস্তু নিয়ে লন্ডনে অবস্থানরত দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে আলোচনা করা হবে। এরপর যদি দলের মনে হয়, মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের বিষয়ে গণমাধ্যমের সঙ্গে কথা বলা দরকার, তখন বলা হবে।

সূত্র জানিয়েছে, আগামী দ্বাদশ সংসদ নির্বাচন নিয়ে বিএনপির ভাবনা কী এবং সেই নির্বাচনে যুক্তরাষ্ট্রের অবস্থান কী হবে এই নিয়ে দু’পক্ষের বিস্তর আলোচনা হয়েছে। মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপি মহাসচিব ছাড়াও দলের ফরেন অ্যাফেয়ার্স কমিটির চেয়ারম্যান ও স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী এবং ফরেন অ্যাফেয়্যার্স কমিটির সদস্য ও দলের সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ছিলেন।

বৈঠকে আলোচনা বিষয়ে জানতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বৈঠকের আলোচনার বিষয়ে এই মুহূর্তে কিছু বলতে পারছি না ‘সরি’। তাছাড়া এটা তো আনুষ্ঠানিক বৈঠক ছিলো না। আগে দলীয় ফোরামে আলোচনা করে প্রয়োজন হলে অবশ্যই গণমাধ্যমকে জানাবো।

বিদেশ বিষয়ক কমিটির চেয়ারম্যান আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, দলীয় পলিসিগত কারনে বৈঠকের বিষয়ে বাইরে কোনো আলাপ করছি না। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাসের ভারপ্রাপ্ত মুখপাত্র ব্রায়ান শিলার জানিয়েছেন, তারা সুষ্ঠু নির্বাচন ও একটি অহিংস রাজনৈতিক প্রক্রিয়ার গুরুত্ব নিয়ে আলোচনা করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App