×

জাতীয়

বাংলা নববর্ষ বাঙালির আত্মপরিচয়ের ঠিকানা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ এপ্রিল ২০২৩, ১২:০০ এএম

বাংলা নববর্ষ বাঙালির আত্মপরিচয়ের ঠিকানা

গোলাম কুদ্দুছ

ঝরা পাতার মর্মর ধ্বনি আর চাওয়া পাওয়ার হিসেব নিকেশে পেরিয়ে গেছে আরো একটি বছর। বাংলা নববর্ষ অসাম্প্রদায়িক বাঙালির অসাম্প্রদায়িক চেতনার মোহনা। যে মোহনায় একসঙ্গে মিলেমিশে একাকার হয়ে গেছে ধর্ম, বর্ণ, গোত্র, জাতি। হাজার বছরের বাঙালি সংস্কৃতি, কৃষ্টি, ইতিহাস, ঐতিহ্যের ধারক-বাহক নববর্ষ। ধর্মান্ধ-মৌলবাদের বিরুদ্ধে সম্মিলিত লড়াই, প্রতিবাদ, অহিংস আন্দোলনে নেতৃত্ব দেবে নববর্ষ- এমন প্রত্যাশা সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছ। সাক্ষাৎকার নিয়েছেন ঝর্ণা মনি।

পহেলা বৈশাখ মানেই আলো, নতুন সূর্য। বাঙালির আত্মপরিচয়ের ঠিকানা বাংলা নববর্ষ। এবং আমরা বাঙালি জাতি রাষ্ট্র প্রতিষ্ঠা করেছি এর মূল ভিত্তি ছিল বাঙালি সংস্কৃতি। একটি মহল নিজেকে বাঙালি বলে স্বীকার করে না, কারণ স্বীকার করলে বাঙালি সংস্কৃতিকেও স্বীকার করতে হবে, মানতে হবে কিন্তু তারা তা করেনি। সেই ভাষা আন্দোলনের সময় থেকেই তারা বিরোধিতা করেছে। সাম্প্রদায়িক করার চেষ্টা করেছে, বাংলা ভাষাকে হিন্দুদের ভাষা বলেছে। রবীন্দ্রসংগীতকে হিন্দুসংগীত বলেছে। ১৯৬১ ও ৬২ সালে রবীন্দ্র জন্মশতবার্ষিকী পালনে বাধা সৃষ্টি করেছিল। ১৯৬৭ সালে রবীন্দ্রসাহিত্য ও রবীন্দ্রসংগীত নিষিদ্ধ করার চেষ্টা করেছিল, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের বিরোধিতা করে পাকবাহিনীর সহায়তা করেছিল, তারাই এখন স্বাধীন বাংলাদেশে সেই একই সুরে একই গান গেয়ে চলেছে। সুতরাং তাদের চরিত্র এতটুকুও বদলায়নি। তারা নিজেদের বাঙালি ভাবে না। বাঙালি সংস্কৃতিকে ধারণ করে না। সবকিছু করেছে একটি রাজনৈতিক উদ্দেশ্যে আর তা হচ্ছে এ দেশকে একটি সাম্প্রদায়িক রাষ্ট্রে পরিণত করা। তারা সংস্কৃতিকে ভয় পায়। কারণ তারা জানে, সংস্কৃতি যেহেতু সব ধর্ম, বর্ণ, জাতির মিলিত একটি উৎসব, এখানে ধর্মের নামে, জাতির নামে কাউকে বিভক্ত করা যায় না। সুতরাং মানুষের মধ্যে যদি এই বন্ধন থাকে তাহলে তারা বিভক্তি তৈরি করতে পারবে না, মানুষকে ধর্মের নামে আলাদা করতে পারবে না। এসব কথা সব সময় বলে আসছে কিন্তু সব সময়ই তারা পরাজিত হয়েছে।

মানুষ তাদের গ্রহণ করেনি বলেই পহেলা বৈশাখে, চৈত্রসংক্রান্তিতে গ্রামে নগরে বন্দরে মানুষের ঢল নামে। নিজেকে ঘরে আটকে না রেখে বেরিয়ে পড়ে অলিগলি রাজপথে উৎসবে আনন্দে। সংস্কৃতির শক্তি অনেক বেশি, অনেক বড়। দুয়েকটা গোষ্ঠীর বিরোধিতায় কিছু যায় আসে না। এদের হুঙ্কারে কেউ ভীত নয়। চেতনার মধ্যে যে অন্ধকার আছে সেটি দূর করা সবচেয়ে বড় প্রয়োজন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App