×

জাতীয়

যথাসময়েই মিলবে আইএমএফের ঋণের দ্বিতীয় কিস্তি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ এপ্রিল ২০২৩, ১০:৫২ পিএম

যথাসময়ে ঋণের দ্বিতীয় কিস্তির অর্থপ্রাপ্তি হবে বলে প্রতিশ্রুতি দিয়েছে আন্তর্জাতিক অর্থ তহবিল (আইএমএফ)। ওই ঋণ পেতে শর্তগুলো এখন বাস্তবায়ন করা হচ্ছে। সব শর্তই নির্দিষ্ট সময়ে বাস্তবায়ন করার কথা বলেছে সংস্থাটি।

বিশ্বব্যাংক ও আইএমএফের বসন্তকালীন বৈঠকে অংশগ্রহণকারী বাংলাদেশের প্রতিনিধি দল সাইড লাইনে আইএমএফের প্রতিনিধি দলের সঙ্গে একটি বৈঠক করেছে। ওই বৈঠকে আইএমএফের প্রতিনিধি দল ঋণের দ্বিতীয় কিস্তি যথাসময়ে ছাড়ের বিষয়ে নিশ্চয়তা দিয়েছে।

গত সোমবার থেকে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে সংস্থা দুটির বসন্তকালীন বৈঠক শুরু হয়েছে। চলবে আগামী রোববার পর্যন্ত। বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের নেতৃত্বে ছয় সদস্যের একটি প্রতিনিধি দল ওই বৈঠকে যোগ দিয়েছে। তারা ইতোমধ্যে সাইড লাইনে বিশ্বব্যাংক ও আইএমএফের সঙ্গে বৈঠক করেছে। এর মধ্যে বিশ্বব্যাংক থেকে আগামী জুনের মধ্যে ৫০ কোটি ডলার ঋণ পাওয়া যাবে বলে ইতোমধ্যে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর গণমাধ্যমকে জানিয়েছেন।

চলতি বছরের ফেব্রুয়ারিতে আইএমএফ ঋণের প্রথম কিস্তি বাবদ ৪৭ কোটি ডলার পাওয়া গেছে। দ্বিতীয় কিস্তি বাবদ এর চেয়ে কিছু বেশি অর্থপ্রাপ্তি হবে। এ বিষয়ে শর্তের বাস্তবায়ন পর্যালোচনা করতে আইএমএফের একটি টিম বাংলাদেশে আসবে। তারা ফিরে গিয়ে প্রতিবেদন দিলেই ঋণের দ্বিতীয় কিস্তি ছাড় হবে। বৈশ্বিক মন্দা মোকাবিলায় আইএমএফ বাংলাদেশকে ৪৭০ কোটি ঋণ ডলার দেয়ার প্রস্তাব অনুমোদিত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App