×

জাতীয়

বোমা নিষ্ক্রিয় করলো রিমোট কন্ট্রোল ‘রোবট’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ এপ্রিল ২০২৩, ০৯:৩১ পিএম

বোমা নিষ্ক্রিয় করলো রিমোট কন্ট্রোল ‘রোবট’

দেশে প্রথমবারের মতো নিরাপত্তা মহড়ায় অংশগ্রহণ করেছে রিমোট কন্ট্রোলে চলা বোমা নিষ্ক্রিয়কারী রোবট। পহেলা বৈশাখ উদযাপন উপলক্ষে বৃহস্পতিবার রমনা বটমূলে আয়োজিত হয় বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের সার্বিক নিরাপত্তা জোরদারকরণ মহড়া। ছবি: ভোরের কাগজ

বোমা নিষ্ক্রিয় করলো রিমোট কন্ট্রোল ‘রোবট’
বোমা নিষ্ক্রিয় করলো রিমোট কন্ট্রোল ‘রোবট’
বোমা নিষ্ক্রিয় করলো রিমোট কন্ট্রোল ‘রোবট’

দেশে প্রথমবারের মতো নিরাপত্তা মহড়ায় অংশ নিয়েছে রিমোট কন্ট্রোলে চলা বোমা নিষ্ক্রিয়কারী রোবট। পহেলা বৈশাখ উদযাপন উপলক্ষে বৃহস্পতিবার (১৩ এপ্রিল) রমনা বটমূলে আয়োজিত বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের সার্বিক নিরাপত্তা জোরদারকরণ মহড়ায় নিজের সক্ষমতা প্রদর্শন করে রোবটটি। ডিএমপির কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের ‘সোয়াট, বোম্ব ডিসপোজাল ইউনিট ও কে-নাইন’ টিম মহড়ায় অংশগ্রহণ করে। ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক ওই মহড়া পরিদর্শন করেন।

সিটিটিসি সূত্র জানিয়েছে, পহেলা বৈশাখ উদযাপন কালে কোনো ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ড রহিতকরণে ডিএমপি কতটা তৎপর এটি ছিলো মহড়ার মূল প্রতিপাদ্য। একই সঙ্গে অস্ত্র বোমা বা যে কোনো ধরনের হুমকি জঙ্গি তৎপরতা নির্মূলকরণে সিটিটিসি কতটা সমর্থ তারও একটি বার্তা দেয় এই মহড়া। এতে প্রথমেই দুজন সন্ত্রাসী অস্ত্র হাতে গুলি ও বোমা ছুড়তে ছুড়তে রমনায় প্রতীয়মান হয়। তাৎক্ষণিক সোয়াট সদস্যরা তাদেরকে নিরস্ত্র করে ও গ্রেপ্তার করে। ওই অভিযান কালে সোয়াট সদস্যরা সেখানে আইইডির উপস্থিতি বুঝতে পারে।

পরবর্তীতে বোম ডিসপোজাল ইউনিটের টিম ঘটনাস্থলে উপস্থিত হয়। প্রাপ্ত বোমটি অতীব শক্তিশালী হওয়ায় ও ঘটনাস্থলে ধ্বংস করলে জান-মালের ক্ষতিসাধনের সম্ভাবনা থাকায় বোমা নিষ্ক্রিয়করণ দল ওই আইইডিটি রোবটের মাধ্যমে টোট্যাল কন্টেইনমেন্ট ভেসেলসে (টিসিভি) নিয়ে নিরাপদ দূরত্বে নিষ্ক্রিয় করার সিদ্ধান্ত নেয়া হয়। ওই অভিযানে বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তি সম্পূর্ণ টিসিভি ব্যবহার করা হয়। যা যে কোনো ধরনের সিবিআরএন পদার্থ নিরাপদে বহনে সম। তাছাড়া, যে বোম্ব শ্যুট ব্যবহার করা হয় তা সর্বশেষ প্রযুক্তি সম্পূর্ণ।

সিটিটিসির বোম্ব ডিসপোজাল ইউনিটের প্রধান ও অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) রহমত উল্লাহ ভোরের কাগজকে বলেন, সম্পূর্ণ বোম্ব অপারেশনটি সোয়ার্ম রোবটের মাধ্যমে রিমোট কন্ট্রোলে পরিচালনা করা হয়। যা দেশের ইতিহাসে এই প্রথম। মহড়ার সবশেষে কে-নাইনের একটি টিম ঘটনাস্থল সুইপিং করে ও আরো একটি আইইডির সন্ধান পায়। যা পরবর্তীতে বোম্ব ডিসপোজাল ইউনিট রোবটের মাধ্যমে নিষ্ক্রিয় করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App