×

জাতীয়

কোনো ধরনের দুঃসাহস দেখাতে পারবে না কেউ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ এপ্রিল ২০২৩, ০২:৩৪ পিএম

কোনো ধরনের দুঃসাহস দেখাতে পারবে না কেউ

ছবি: ভোরের কাগজ

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেছেন, পহেলা বৈশাখ উপলক্ষে সরাসরি কোনো জঙ্গি হুমকি নেই। তবে যে কোনো পরিস্থিতি মোকাবিলায় পুলিশ প্রস্তুত রয়েছে। কেউ কোনো ধরনের দুঃসাহস দেখাতে পারবে না। আর কোথাকার কোন জঙ্গি একটা দুইটা বোমা মেরে আমাদেরকে দমন করবে আমরা ওই রকম ভীতু জাতি নই।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) দুপুরে বাংলা নববর্ষ ১৪৩০ বরণ উপলক্ষে রমনা বটমূলে নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

ডিএমপি কমিশনার বলেন, বাংলা নববর্ষ-১৪৩০ বরণ উপলক্ষে রমনার বটমূলে ব্যাগ নিয়ে কাউকে প্রবেশের করতে দেয়া হবে না। বিকাল ৪টার মধ্যেই রমনায় সব অনুষ্ঠান শেষ করে স্থান ত্যাগ করতে হবে।

তিনি আরো বলেন, প্রতি বছর ডিএমপি রমনা বটমূলে নিশ্চিদ্র নিরাপত্তার ব্যবস্থা করে। আমাদের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) বোম্ব ডিসপোজাল ইউনিট আন্তর্জাতিক মানের। যদি কোথাও বোমা পাওয়া যায় তাহলে সিটিটিসির রোবোটিকস সিস্টেম ও ডগ স্কোয়াডের মাধ্যমে বোমা চিহ্নিত করা যাবে। পরবর্তীতে রোবোটের মাধ্যমে বোমগুলো নিষ্ক্রীয় করা যাবে। এর মধ্যে যদি কোনো দুষ্কৃতিকারী ঢুকে যায় তাহলে সোয়াত টিম সেই মহড়া দিয়েছে এবং তাদের সব ধরনের সক্ষমতা রয়েছে। এবারের পহেলা বৈশাখ ঢাকাবাসীসহ সমস্ত বাঙালি উৎসবমুখরভাবে পালন করতে পারে সেজন্য ঢাকা মহানগর পুলিশ সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা করেছে। রমনা, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), টিএসসি, রবীন্দ্র সরোবর ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রিক প্রায় দুই হাজার ৭০০ পুলিশ কাজ করছে।

তিন স্তরের নিরাপত্তার কথা উল্লেখ করে ঢাকার পুলিশ প্রধান বলেন, রমনা কেন্দ্রিক মোট নয়টি গেট থাকবে। এর মধ্যে চারটি গেট দিয়ে প্রবেশ করা যাবে বাকি তিনটি গেট দিয়ে প্রবেশ ও বাইরে যাওয়া যাবে। প্রত্যেকটি গেটে পুলিশ, আর্চওয়ে, মেটাল ডিটেকটর থাকবে। প্রত্যেককে তল্লাশি করে রমনায় প্রবেশ করানো হবে।

খন্দকার গোলাম ফারুক বলেন, পহেলা বৈশাখে অনেক সময় দেখা যায় উঠতি বয়সী ছেলেরা ভুভুজেলাসহ বিভিন্ন উচ্চ শব্দ করে নগরবাসীর দুর্ভোগ সৃষ্টি করে। এ ধরনের শব্দ না করার জন্য সবাইকে অনুরোধ করছি। ব্যাগ নিয়ে কেউ রমনা পার্কে প্রবেশ করতে পারবে না। প্রত্যেকের চেক-ইন করা হবে, তাই বাড়তি কোনো কিছু নিয়ে রমনায় আসবেন না। রমনায় লোক সমাগম বেশি হলে বেরিকেড দিয়ে যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

আদালত পাড়া থেকে দুই জঙ্গি ছিনিয়ে নেয়ার ঘটনায় প্রশ্নের জবাবে তিনি বলেন, দুই জঙ্গি ছিনতাইয়ের ঘটনায় জড়িত ১০ জনকে গ্রেপ্তার করেছি। পলাতক জঙ্গিরা নজরদারিতে রয়েছে, তাদেরও গ্রেপ্তার করা হবে। পহেলা বৈশাখ উপলক্ষে সরাসরি কোনো জঙ্গি হুমকি নেই।

ডিএমপি কমিশনার বলেন, আমি মনে করি, দুই একটা বোমা দিয়ে বাঙালিদের দমন করা যাবে না। ১৯৭১ সালে পাক হানাদার বাহিনী তাদের দোসররা কামান-বন্দুক নিয়ে এই জাতিকে দমন করতে পারেনি। আর কোথাকার কোন জঙ্গি একটা, দুইটা বোমা মেরে আমাদেরকে দমন করবে। আমরা ওইরকম ভীতুর জাতি নই। আমরা বীরের জাতি। কোনো জঙ্গি, কোনো শকুন আমাদের প্রতি নখ দেখাবে আমার সেই জাতি নয়। এরপরেও যে কোনো পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত আছে পুলিশ। কেউ কোনো ধরনের দুঃসাহস দেখাতে পারবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App