×

জাতীয়

শহীদ মিনারে জাফরুল্লাহ চৌধুরীকে শেষ শ্রদ্ধা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ এপ্রিল ২০২৩, ১০:৩৯ এএম

https://www.youtube.com/watch?v=NEBfGQYqUb4

কেন্দ্রীয় শহীদ মিনারে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীর প্রতি শ্রদ্ধা জানাচ্ছেন সর্বস্তরের জনগণ। বৃহস্পতিবার (১৩ এপ্রিল) সকাল ১০টা ৫ মিনিটে তার মরদেহ শহীদ মিনারে নিয়ে আসা হয়। এর পরে ১০টা ২২ মিনিটে রণাঙ্গণের বীর মুক্তিযোদ্ধারা তার লাশকে বহন করে শ্রদ্ধা নিবেদনের প্যান্ডেলে নিয়ে আসেন।

[caption id="attachment_422460" align="alignnone" width="1597"] ছবি: ভোরের কাগজ[/caption]

এদিন ১০ টা ২৭ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক উপাচার্য এ কে আজাদ চৌধুরীর শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে ডা. জাফরুল্লাহ চৌধুরীর প্রতি শ্রদ্ধা জানানো শুরু হয়। এরপরে সোহান গ্রুপের চেয়ারম্যান খবিরুদ্দদীন শ্রদ্ধা জানান।

বিভিন্ন সংগঠন ও ব্যক্তি পর্যায়ে সর্বসাধারণ শ্রদ্ধা নিবেদন করছেন। সর্বস্তরের মানুষের পাশাপাশি রাষ্ট্রীয়ভাবে তাকে শ্রদ্ধা জানানো হবে।

এর আগে বুধবার গণস্বাস্থ্য কেন্দ্রের চেয়ারপারসন আলফাতুন নেসা মায়ার বরাতে জানা যায় আজ (বৃহস্পতিবার) সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত শহীদ মিনারে ডা. জাফরুল্লাহ চৌধুরীর মরদেহ রাখা হবে। সেখানে শ্রদ্ধা নিবেদন শেষে দুপুর আড়াইটায় সোহরাওয়ার্দী উদ্যানে ডা. জাফরুল্লাহর প্রথম জানাজা অনুষ্ঠিত হবে।

এছাড়াও আগামীকাল শুক্রবার শ্রদ্ধা নিবেদনের জন্য সকাল ১০টায় তার মরদেহ নেওয়া হবে সাভারের গণস্বাস্থ্য কেন্দ্রে। জুমার নামাজ শেষে সেখানে তার দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হবে। তবে তার মরদেহ দাফন করা হবে নাকি দান করে দেওয়া হবে সে বিষয়ে এখনো নিশ্চিত হওয়া যায়নি।

[caption id="attachment_422462" align="alignnone" width="1600"] ছবি: ভোরের কাগজ[/caption]

এর আগে গতকাল বুধবার গণস্বাস্থ্য নগর হাসপাতালে এক সংবাদ সম্মেলনে গণ সংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, জাফরুল্লাহ চৌধুরীর পরিবারের সদস্যরা বৈঠকে করে সিদ্ধান্ত নেবেন- তাকে সমাহিত করা হবে নাকি দেহ দান করা হবে। তারা ১০ ভাইবোন, তার স্ত্রী-সন্তান আছেন। একজন বাদে তাদের সবাই ঢাকায় অবস্থান করছেন। দেহ দানের বিষয়টি সম্পূর্ণ তাদের সিদ্ধান্ত। সোহরাওয়ার্দী উদ্যানে জানাজার পর এ বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে।

তবে জাফরুল্লাহ চৌধুরীর ছোট বোন আলেয়া চৌধুরী পরে সাংবাদিকদের বলেন, আমরা এখন পর্যন্ত জানি পরিবারের বেশির ভাগ সদস্য মরদেহ দান করার পক্ষে। তিনি কয়েকবার বলেছেন দেহ দান করতে । আমরা তার কথার প্রতি শ্রদ্ধাশীল।

এর আগে মঙ্গলবার (১১ এপ্রিল) রাত ১০ টা ৪০ মিনিটে গণস্বাস্থ্য নগর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন ডা. জাফরুল্লাহ। ৮২ বছর বয়সী এই বীর মুক্তিযোদ্ধা দীর্ঘদিন ধরেই কিডনি সমস্যার পাশাপাশি বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন। তার মরদেহ বারডেমের হিমঘরে রাখা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App