×

জাতীয়

জাফরুল্লাহর শেষ বিদায়ে শ্রদ্ধা জানাবে বিএনপি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ এপ্রিল ২০২৩, ১২:০০ এএম

জাফরুল্লাহর শেষ বিদায়ে শ্রদ্ধা জানাবে বিএনপি

চৌধুরী জাফরুল্লাহ। ফাইল ছবি

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যুতে শোক জানাতে অনেকটা গরিমসি করলেও শেষ মুহূর্তে এসে যেন হুঁশ ফিরেছে বিএনপির। জাফরুল্লাহ চৌধুরীর মতো একজন বীর মুক্তিযোদ্ধার মৃত্যুতে সারাদেশ যখন শোকে মূহ্যমান, তখনো নিশ্চুপ ছিলো দলটি। এক সময়ের শুভাকাঙ্ক্ষী মৃত্যুতে চুপ কেন বিএনপি? প্রশ্ন ও নানা সমালোচনার মুখে ১২ ঘণ্টা পর দলটির পক্ষ থেকে শোক প্রকাশ করা হয়। পরে জাফরুল্লাহর শেষ বিদায়ে শ্রদ্ধা জানাতে বেশ কিছু করনীয় ঠিক করেছে দলটি।

সূত্র জানিয়েছে, শোক জানাতে দেরি করলেও জাফরুল্লাহ চৌধুরীর শেষ বিদায়ে শ্রদ্ধা জানানোর অংশ হিসেবে তড়িৎ কিছু কর্মসূচি হাতে নিয়েছে তারা। কাল শহীদ মিনারে তাকে শ্রদ্ধা জানানোর জন্য বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে দলের মুক্তিযোদ্ধাদের একটি প্রতিনিধি দল যাবেন। এরপর মির্জা ফখরুল সোহরাওয়ার্দী উদ্যানে জানাজায় অংশ নেবেন। এছাড়া, বুধবার (১২ এপ্রিল) রাতে জাফরুল্লাহর পরিবারের প্রতি শ্রদ্ধা জানাতে তার বাসায় ছুটে যান বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী।

এ প্রসঙ্গে বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান গণমাধ্যমকে জানান, আগামীকাল (আজ বৃহস্পতিবার) মহাসচিবের নেতৃত্বে একটি প্রতিনিধিদল শহীদ মিনারে তার মরদেহে শ্রদ্ধা নিবেদন করবেন।

এদিকে, জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যুতে শোক জানাতে দেরি হওয়ায় অনেকটাই হতাশ যুগপৎ আন্দোলনে বিএনপির সঙ্গী অন্য দলগুলো। যুগপৎ নেতাদের বক্তব্য, সর্বশেষ ছয়-সাতমাস ডা. জাফরুল্লাহ চৌধুরীর সঙ্গে বিএনপির সম্পর্ক ভালো না থাকলেও সবসময় খালেদা জিয়ার মুক্তির দাবি জানিয়েছেন তিনি। তার মতো একজন দেশপ্রেমিক ও বিএনপির শুভাকাঙ্ক্ষীর মৃত্যুতে শোক জানাতে এত কার্পণ্য দেখাতে হবে কেন?

বিএনপি নেতাদের ভাষ্য, ২০১৮ সালে ডা. জাফরুল্লাহ চৌধুরীর একক প্রচেষ্টায় বিএনপির সঙ্গে ড. কামাল হোসেনের নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্ট গঠিত হয়। তার প্রচেষ্টায় একাদশ সংসদ নির্বাচনের আগে জাতীয় ঐক্যফ্রন্টের নেতৃত্বে বিএনপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সংলাপেও অংশগ্রহণ করে। কিন্তু ২০২২ সালে বিভিন্ন অনুষ্ঠানে বিএনপির শীর্ষ নেতাদের নিয়ে প্রকাশ্যে সমালোচনা করেন তিনি। যা বিএনপির শীর্ষ নেতৃত্ব ভালোভাবে নেয়নি। এ কারণে গত কয়েক মাস ধরে বিএনপির সঙ্গে সম্পর্ক ভালো ছিল না ডা. জাফরুল্লাহ চৌধুরীর। তাই ‘লন্ডন থেকে অনুমতি’ পাওয়া পর্যন্ত এই বীর মুক্তিযোদ্ধার মৃত্যুতে শোক জানাতে সময় লেগেছে দলটির!

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App