×

জাতীয়

শেখ হাসিনার গাড়িবহরে হামলা মামলার রায় ১৮ এপ্রিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ এপ্রিল ২০২৩, ১১:২৭ পিএম

শেখ হাসিনার গাড়িবহরে হামলা মামলার রায় ১৮ এপ্রিল

ফাইল ছবি

সাতক্ষীরায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলার ঘটনায় দায়ের করা অস্ত্র ও বিস্ফোরক দ্রব্য আইনের দুটি মামলায় যুক্তিতর্ক উপস্থাপন শেষ। আগামী মঙ্গলবার রায়ের দিন ধার্য করেছেন আদালত।

বুধবার (১২ এপ্রিল) সাতক্ষীরার স্পেশাল ট্রাইব্যুনাল-৩ এর বিচারক বিশ্বনাথ মলের আদালতে এই যুক্তিতর্ক শেষে বিচারক রায়ের দিন ঘোষণা করেন।

এদিন আসামিপক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করেন বিএনপির কেন্দ্রীয় নেতা ব্যারিস্টার আমিনুল ইসলাম। তার সঙ্গে আরো যুক্ত হন অ্যাডভোকেট মিজানুর রহমান পিন্টু, অ্যাডভোকেট আব্দুল মজিদ ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট শাহানারা পারভিন বকুল প্রমুখ।

রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করেন জজ কোর্টের পিপি অ্যাডভোকেট আব্দুল লতিফ, অতিরিক্ত পিপি অ্যাডভোকেট ফাহিমুল হক কিসলু, অ্যাডভোকেট আব্দুস সামাদ প্রমুখ।

অতিরিক্ত পিপি অ্যাডভোকেট ফাহিমুল হক কিসলু জানান, মঙ্গলবার সাতক্ষীরা জেলা কারাগার থেকে বিএনপির সাবেক সংসদ সদস্য হাবিবুল ইসলাম হাবিবসহ ৩৮ জন আসামিকে স্পেশাল ট্রাইব্যুনাল-৩ এর কাঠগড়ায় হাজির করা হয়। মামলায় অ্যাডভোকেট আব্দুস সাত্তার নামের এক আসামি জামিনে মুক্ত রয়েছেন এবং নয়জন আসামি পলাতক রয়েছেন।

যুক্তিতর্ক উপস্থাপন শেষে বিএনপির কেন্দ্রীয় নেতা ব্যারিস্টার আমিনুল ইসলাম বলেন, এটি একটি মিথ্যা ও সাজানো মামলা। গুলির খোসা ও বোমার কৌটা ঘটনার ১২ বছর পর ওই স্থান থেকে উদ্ধার করা সম্ভব না এমন কি রাষ্ট্রপক্ষের ১৫ জন সাক্ষীর কেউ একথা বলেনি। আশা করছি আদালত ন্যায়বিচার করবেন।

পিপি অ্যাডভোকেট আব্দুল লতিফ জানান, ২০০২ সালের ৩০ আগস্ট সকাল ১০টায় তৎকালীন বিরোধী দলের নেত্রী বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক মুক্তিযোদ্ধার ধর্ষিতা স্ত্রীকে দেখতে সাতক্ষীরা সদর হাসপাতালে আসেন। সেখান থেকে যশোরে ফিরে যাওয়ার পথে বেলা ১১টায় বিএনপির নেতাকর্মীরা কলারোয়ার দলীয় অফিসের সামনে তার গাড়ি বহরে হামলা চালায়। হামলায় আওয়ামী লীগের এক ডজন নেতাকর্মী আহত হন।

এ ঘটনায় দায়েরকৃত মামলায় ২০২১ সালের ৪ ফেব্রুয়ারি তালা-কলারোয়ার বিএনপি দলীয় সাবেক সংসদ সদস্য হাবিবুল ইসলাম হাবিবসহ ৫০ জন নেতাকর্মীকে চার থেকে ১০ বছর মেয়াদে সাজা প্রদান করেন সাতক্ষীরার মুখ্য বিচারিক হাকিম হুমায়ুন কবির।

গত বছরের ১৪ জুন অস্ত্র ও বিস্ফোরক আইনের দুটি মামলায় চার্জ গঠন করা হয়। এ মামলায় সাফাই সাক্ষ্য ও যুক্তিতর্ক উপস্থাপন শেষে রায়ের দিন ধার্য করেছে আদালত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App