×

জাতীয়

দ্বিতীয় নারী ডেপুটি গভর্নর হচ্ছেন নূরুন নাহার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ এপ্রিল ২০২৩, ০৪:২৫ পিএম

দ্বিতীয় নারী ডেপুটি গভর্নর হচ্ছেন নূরুন নাহার

ছবি: ভোরের কাগজ

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক নূরুন নাহারকে চুক্তিতে ব্যাংকের ডেপুটি গভর্নরের দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ফলে দেশের দ্বিতীয় নারী ডেপুটি গভর্নর হিসেবে নিয়োগ পাচ্ছেন তিনি।আগামী ১ জুলাই থেকে তিনি দায়িত্ব পালন করবেন।

এর আগে ২০১২ সালে নাজনীন সুলতানা বাংলাদেশ ব্যাংকের প্রথম মহিলা ডেপুটি গভর্নর হিসেবে নিয়োগ পান। এর আগে তিনি বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালকের দায়িত্ব পালন করেছিলেন। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির ঘটনায় ২০১৬ সালে ১৫ মার্চ বাংলাদেশ ব্যাংকের তৎকালীণ গভর্নর আতিউর রহমান এর পদত্যাগের কয়েক ঘণ্টার মধ্যে ব্যাংকের ডেপুটি গভর্নর নাজনীন সুলতানাকেও অব্যাহতি দেয়া হয়।

জানা গেছে, স্বেচ্ছায় অবসরগ্রহণ ও অবসরোত্তর ছুটি (পিআরএল) বাতিলের শর্তে নূরুন নাহারকে ওই পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হচ্ছে। এ সংক্রান্ত অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের প্রস্তাবে গত রোববার চূড়ান্ত অনুমোদন নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চুক্তি অনুযায়ী, ২০২৩ সালের ৩০ জুন ডেপুটি গভর্নর আহমেদ জামালের মেয়াদ শেষ হওয়ার কথা রয়েছে। আর তারই স্থলাভিসিক্ত হবেন নূরুন নাহার। সে হিসেবে আগামী ১ জুলাই থেকে ডেপুটি গভর্নরের দায়িত্ব পালন করবেন। তিন বছর অর্থাৎ ২০২৬ সালের ৩০ জুন পর্যন্ত তিনি এ দায়িত্বে থাকবেন।

এর আগে, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর (ডিজি) নিয়োগের জন্য ২০১৯ সালের ডিসেম্বরে পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান কাজী খলীকুজ্জমান আহমদকে প্রধান করে একটি বাছাই (সার্চ) কমিটি গঠন করে সরকার। কমিটি সুপারিশের ভিত্তিতে নূরুন নাহারকে নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত হয়।

১৯৬৫ সালে কিশোরগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন নূরুন নাহার। ১৯৮৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বি-এসসি এবং ২০০১ সালে এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। ১৯৮৯ সালে সহকারী পরিচালক পদে বাংলাদেশ ব্যাংকের চাকরিতে যোগ দেন তিনি। দীর্ঘ কর্মজীবনে তিনি বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন বিভাগে কাজ করেছেন। তিনি ২০১৯ সাল থেকে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক পদে দায়িত্ব পালন করছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App