×

জাতীয়

চ্যালেঞ্জ থাকলেও লক্ষ্য অর্জন সম্ভব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ এপ্রিল ২০২৩, ০৮:৫২ এএম

এসডিজির অর্থনৈতিক লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব। কিন্তু এসডিজি শুধু অর্থনীতির ওপর নির্ভর করে না। এছাড়া দারিদ্র্য শুধু অর্থনৈতিক কারণেই নয়; স্বাস্থ্য, শিক্ষা ও সংস্কৃতির ওপর নির্ভরশীল। বিশেষ করে স্বাস্থ্য খাত একটি গুরুত্বপূর্ণ বিষয়। এসডিজি অর্জনে এসব বিষয়ের ওপরও গুরুত্ব দিতে হবে। চ্যালেঞ্জ রয়েছে, চ্যালেঞ্জ থাকবে। আর এসব চ্যালেঞ্জ মাথায় নিয়েই সমন্বিতভাবে কাজ করতে হবে। তাহলেই নির্দিষ্ট সময়ের মধ্যেই এসডিজি অর্জন সম্ভব- এমন মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর, অর্থনীতিবিদ ড. আতিউর রহমান।

সম্প্রতি টেলিফোনে ভোরের কাগজকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের এই শিক্ষক এসব কথা বলেন।

তিনি বলেন , এসডিজি লক্ষ্যমাত্রার শুরু থেকেই বাংলাদেশ খুব ভালো পারফরম্যান্স করে আসছিল। কোভিডে কিছুটা বিঘ্নিত হয়েছে, এটি সত্যি। এটি বৈশ্বিক সমস্যা। পুরো বিশ্বই তখন আক্রান্ত হয়েছে। কিন্তু কোভিডপরবর্তী সময়ে বাংলাদেশ চমৎকারভাবে ঘুরে দাঁড়িয়েছে। বাংলাদেশের অর্থনীতির পুনর্জাগরণ ঘটেছে। পিআইডিএস (ফিলিপাইন ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিস) সম্প্রতি একটি গবেষণা করেছে, সেখানে বলেছে দারিদ্র্য অনেক বেশি কমে এসেছে। বিশেষ করে শহরের দারিদ্র্য কমে এসেছে। গ্রামের দারিদ্র্য আগেই কম ছিল। গ্রামে কৃষি অর্থনীতি খুব ভালো করছে। এছাড়া রেমিট্যান্স আসছে। রপ্তানি পণ্য বাড়ছে। সবমিলিয়ে পরিস্থিতি আগের চেয়ে অনেক ভালো।

ড. আতিউর রহমান বলেন, এসডিজির ১৭টি লক্ষ্যমাত্রার মধ্যে দুটির লক্ষ্য দারিদ্র্য নিয়ে। প্রথমটি দারিদ্র্য শূন্যের কোঠায় নামিয়ে আনা এবং দ্বিতীয়টি কোনো মানুষ অভুক্ত থাকতে পারবে না। লক্ষ্যমাত্রা সঠিকভাবে রয়েছে। তবে সম্প্রতি মূল্যস্ফীতি বেড়েছে। ফলে প্রকৃত আয় সেই অর্থে কমেছে। বিশেষ করে নগরে যারা অনানুষ্ঠানিক খাতে রয়েছে- তাদের আয় রোজগার কমেছিল, তবে ঘুরে দাঁড়াচ্ছে। সম্প্রতি বঙ্গবাজারে যে অগ্নিকাণ্ড ঘটেছে এতে প্রায় ৫০ হাজার কর্মীর জীবনে কষ্ট খানিকটা বাড়বে। আবার আইসিটি খাত প্রসারিত হচ্ছে। ডিজিটাল মার্কেট প্রসার লাভ করেছে। তিনি বলেন, সবমিলিয়ে আশাব্যঞ্জক অবস্থানে বাংলাদেশ। অবশ্যই ২০৩০ সালের মধ্যেই লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App