×

জাতীয়

ঈদ ঘিরে ১৫ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ এপ্রিল ২০২৩, ০৫:০৪ পিএম

ঈদ ঘিরে ১৫ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে

ছবি: সংগৃহীত

ঈদকে ঘিরে গ্রাহকদের কাছে নতুন টাকার আকর্ষণ একটু বেশি। তাই গ্রাহকদের কথা বিবেচনা করে প্রতিবছরই ঈদের আগমুহূর্তে বাজারে নতুন টাকার নোট ছাড়ে বাংলাদেশ ব্যাংক।

আসছে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে রবিবার ( ৯ এপ্রিল ) থেকে ঢাকা, গাজীপুর ও নারায়গঞ্জ অঞ্চলের ৩২টি ব্যাংকের ৪০টি শাখার মাধ্যমে বিনিময় শুরু হয়েছে নতুন টাকার। এবার বাংলাদেশ ব্যাংক মোট ১৫ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছাড়ছে । এর সমপরিমাণ টাকার মাধ্যমে নতুন টাকা তফসিলি ব্যাংকগুলোকে দিচ্ছে বাংলাদেশ ব্যাংক ।

বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র ফরেন এক্সচেঞ্জ পলিসি বিভাগের পরিচালক মো. সারওয়ার হোসেন গণমাধ্যমে বলেন, এ বছর মোট ১৫ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছাড়া হচ্ছে। এর সমপরিমাণ টাকার মাধ্যমে নতুন টাকা ব্যাংকগুলোকে দিচ্ছে বাংলাদেশ ব্যাংক। একই ব্যক্তি একাধিকবার নতুন নোট গ্রহণ করতে পারবেন না। একজন নিতে পারবেন সর্বোচ্চ সাড়ে আট হাজার টাকার নতুন নোট।

৯ এপ্রিল থেকে আগামী ১৭ এপ্রিল পর্যন্ত (সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন ব্যতীত) ৩২টি ব্যাংকের ৪০টি শাখার মাধ্যমে নতুন টাকা সংগ্রহ করতে পারবেন গ্রাহকরা। বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন অফিসের মাধ্যমে চার ধরনের নতুন নোট (৫, ১০, ২০ ও ৫০ টাকা মূল্যমানের নোট) বিশেষ ব্যবস্থায় বিনিময় করা হবে। একই ব্যক্তি একাধিকবার নতুন নোট গ্রহণ করতে পারবেন না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App