×

জাতীয়

কার্ডে বিদেশি মুদ্রার লেনদেন বেড়েছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ এপ্রিল ২০২৩, ১১:০১ এএম

কার্ডে বিদেশি মুদ্রার লেনদেন বেড়েছে

ফাইল ছবি

কার্ডের মাধ্যমে বিদেশি মুদ্রার লেনদেন অস্বাভাবিকভাবে বেড়েছে। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ হিসাবে, চলতি বছরের ফেব্রুয়ারিতে কার্ডের মাধ্যমে ৫৫৭ কোটি ৫০ লাখ টাকার সমপরিমাণ বিদেশি মুদ্রা লেনদেন হয়েছে। যা গত বছরের ফেব্রুয়ারির চেয়ে প্রায় তিন গুণ বেশি। ২০২২ সালের একই মাসে কার্ডের মাধ্যমে ২৫৬ কোটি ২০ লাখ টাকার বিদেশি মুদ্রা লেনদেন হয়েছিল।

বাংলাদেশ ব্যাংক প্রকাশিত হালনাগাদ এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

তাতে দেখা যায়, প্রায় প্রতি মাসেই বাড়ছে কার্ডের মাধ্যমে বৈদেশিক মুদ্রার লেনদেনের পরিমাণ। তবে জানুয়ারির চেয়ে ফেব্রুয়ারি মাসে লেনদেন কিছুটা কমেছে। জানুয়ারি মাসে লেনদেন হয়েছিল ৬২০ কোটি ৩০ লাখ টাকা। আর তার আগের মাস ডিসেম্বরে হয়েছিল ৬৩৯ কোটি টাকা।

প্রায় দুই বছর ধরে দেশে ডলারের সংকট চলছে। গতকাল আন্তঃব্যাংক লেনদেনে প্রতি ডলারের সর্বোচ্চ দর ছিল ১০৭ টাকা। আর সর্বনি¤œ দর ছিল ১০৬ টাকা ৮৫ পয়সা। দুই বছর আগে এ ডলারের দর ছিল ৮৫ টাকা ৭০ পয়সা। খোলাবাজার বা কার্ব মার্কেটে ডলারের দর বেড়ে ১২০ টাকা ছাড়িয়ে গিয়েছিল। এখন ১১৪ টাকায় বিক্রি হচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলেছেন, ভ্রমণ, চিকিৎসা, শিক্ষা ও ব্যবসার কাজে অনেকেই বিদেশে কার্ডের মাধ্যমে ডলার নিয়ে যাচ্ছেন। সে কারণে কার্ডের মাধ্যমে ডলারের লেনদেন বেড়েছে। গ্রাহকদের কাছে নগদ ও কার্ডে- দুই ভাবেই ডলার বিক্রি করে ব্যাংকগুলো। এতদিন নগদের চেয়ে কার্ডে ডলার নেয়ার খরচ ছিল কম।

দেশে অনেক আগেই ক্রেডিট কার্ডে বৈদেশিক মুদ্রা লেনদেনের অনুমোদন দেয়া হয়। আর ২০২০ সালের জুনে ব্যাংকগুলোকে গ্রাহকদের হিসাবের বিপরীতে আন্তর্জাতিক ডেবিট কার্ড ইস্যুর অনুমোদন দেয় কেন্দ্রীয় ব্যাংক।

এ বিষয়ে বেসরকারি মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান বলেন, গত কয়েক বছর ধরে বিদেশে ভ্রমণ বেড়েছে। কোভিডের কারণে মাঝে বন্ধই ছিল বলা যায়। এখন আগের মতোই মানুষজন ভ্রমণ, চিকিৎসাসহ বিভিন্ন কারণে বিদেশে যাচ্ছেন। ফলে বৈদেশিক মুদ্রার ব্যবহার বাড়ছে। আর এর ব্যবহার নগদের বদলে কার্ডে বেশি হচ্ছে। এছাড়া সামনে ঈদ। ফলে লেনদেন আরো বাড়বে। তিনি বলেন, বাইরের দেশে এখন অনেকেই নগদ মুদ্রা ব্যবহার করতে চান না। ফলে আগের চেয়ে কার্ডের মাধ্যমে মুদ্রার লেনদেন বেড়ে গেছে। বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, বাংলাদেশি একজন নাগরিক ভ্রমণের জন্য বছরে ১২ হাজার ডলার সঙ্গে নিতে পারবে। চিকিৎসার জন্য অনুমতি ছাড়া ১০ হাজার ডলার এবং শিক্ষার জন্য গ্রেড ১২-এর নিচে বাইরের শিক্ষাপ্রতিষ্ঠানে যত লাগবে তত নিতে পারবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App