×

জাতীয়

বঙ্গবন্ধু সংবিধানে ৬ দফা সন্নিবেশিত করেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ এপ্রিল ২০২৩, ০১:১৪ পিএম

বঙ্গবন্ধু সংবিধানে ৬ দফা সন্নিবেশিত করেন

ছবি: সংগৃহীত

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ‘৭০ এর নির্বাচনে পরবর্তি সময়ে বঙ্গবন্ধু সংবিধানে ৬ দফা কিভাবে সন্নিবেশিত করা যায় তার জন্য অনেকগুলে বৈঠক করেন। তিনি এ সময় লক্ষ্য রাখতেন ইয়াহিয়া খানের বা তার দোষরদের লোক চক্ষুর আড়ালে কিভাবে বৈঠক করা যায়, তার জন্য নারায়নগঞ্জে তিনি বারবার বৈঠক করেন। সারাদিন সেখানে সবাই থাকতেন ও রাতের আঁধারে ফিরে আসতেন। সংবিধানে কিভাবে এসব বিষয় সন্নিবেশিত হবে তার অনেকগুলো বৈঠক আমাদের বাড়িতেও করা হয়।

শনিবার (৮ এপ্রিল) জাতীয় সংসদে সুবর্ণ জয়ন্তীর বিশেষ অধিবেশনে তিনি এসব মন্তব্য করেন।

জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, সে সময়ে যে রাজনৈতিক পরিবেশ ছিল, যেসব নেতা ছিলেন শুধু তাদের মধ্যে ভ্রাতৃত্বের বন্ধন ছিলো না পারিবারিক বন্ধনও ছিল।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু বুঝতে পেরেছিলেন কৃষি কাজের উন্নয়নের সঙ্গে সঙ্গে শিল্পায়ন ঘটাতে হবে, সেজন্য সংবিধানের ১৬ নম্বর অনুচ্ছেদে তিনি গ্রাম ও শহরের দুরত্ব ঘোচাতে গ্রামাঞ্চলের আমুল পরিবর্তনের কথা বলেন। তিনি সেই সময় ৫টি গ্যাসফিল্ড কিনে নেন, তার দুরদর্শিতার কারণে আজকের বাংলাদেশ জ্বালানি সঙ্কট এত সহজে মোকাবিলা করতে সক্ষম হয়েছে। আধুনিক বাংলাদেশ গঠনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তিনি ধন্যবাদ জ্ঞাপন করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App