×

জাতীয়

গণতন্ত্রের যাত্রাপথে ঘাত-প্রতিঘাত পার হতে হয়েছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ এপ্রিল ২০২৩, ০৫:২০ পিএম

গণতন্ত্রের যাত্রাপথে ঘাত-প্রতিঘাত পার হতে হয়েছে

শুক্রবার জাতীয় সংসদের সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিশেষ অধিবেশনে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: সংসদ বাংলাদেশ/বিটিভি থেকে

গণতন্ত্রের যাত্রাপথে ঘাত-প্রতিঘাত পার হতে হয়েছে

শুক্রবার জাতীয় সংসদের সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিশেষ অধিবেশনে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: পিএমও

সংসদের পাঁচ দশকের পথচলা মসৃণ ছিলো না। গণতন্ত্রের যাত্রাপথে অনেক ঘাত-প্রতিঘাত পার হতে হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (৭ এপ্রিল) জাতীয় সংসদের সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিশেষ অধিবেশনে কাযপ্রণালী বিধি, ১৪৭ অনুযায়ী এক প্রস্তাব উপস্থাপন করেন এবং এরপর দেয়া বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিষয়টি জানান। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। এর আগে সংসদে সুবর্ণজয়ন্তী উপলক্ষে রাষ্ট্রপতি আব্দুল হামিদ স্মারক বক্তৃতা দেন।

সংসদে উপস্থাপিত প্রস্তাবে বলা হয়, বাংলাদেশ জাতীয় সংসদের সুবর্ণজয়ন্তীর এই মাহেন্দ্রক্ষণে সংসদের অভিমত এই যে, বাংলাদেশ জাতীয় সংসদ সংসদীয় গণতন্ত্রের কেন্দ্রবিন্দুরূপে জনগণের জীবনমান উন্নয়ন একং আশা আকাঙ্ক্ষার সব সফল বাস্তবায়নে অব্যাহতভাবে কাযকর ও সক্রিয় ভূমিকা রাখবে ও এর মধ্য দিয়ে গণতন্ত্র হবে সুসংহত, শোষণমুক্ত সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠিত হবে, সবার জন্য সাম্য ও ন্যায়বিচার নিশ্চিত হবে, সংবিধানের এই অঙ্গীকারগুলো পূরণ আমরা সকলে একযোগে কাজ করবো, গড়ে তুলবো আগামীর সুখী, সমৃদ্ধ, উন্নত, ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাংলাদেশ, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা, এই হোক আমাদের প্রত্যয়।

আরো পড়ুন: গণতন্ত্র বিপন্নকারী অশুভ শক্তির বিরুদ্ধে রুখে দাঁড়ান

প্রধানমন্ত্রী বলেন, ৫০ বছরে বাংলাদেশের সংবিধানকে অনেক কাটাছেঁড়া করা হয়েছে। জাতির পিতার হত্যাকারীদের দায়মুক্তি ছিলো সংসদের ইতিহাসে এক কালো অধ্যায়। ২০০৮ সালের নির্বাচনের পর থেকে দেশে স্থিতিশীলতা আছে। আজ বাংলাদেশ বিশ্বে উন্নয়নের রোল মডেল হয়ে উঠেছে।

সরকারের জবাবদিহিতা ও স্বচ্ছতা নিশ্চিত করার মধ্য দিয়ে আইনের শাসন প্রতিষ্ঠায় জাতীয় সংসদ অনন্য ভূমিকা পালন করছে বলেও জানিয়েছেন তিনি।

প্রধানমন্ত্রীর প্রস্তাব উপস্থাপন এবং তার বক্তব্যের পর আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য আমীর হোসেন আমু, তোফায়েল আহমেদ, সভাপতিমণ্ডলির সদস্য শেখ ফজলুল করিম সেলিম। তারা বক্তব্যে বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস তুলে ধরেন। বক্তারা বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট যদি বঙ্গবন্ধুকে স্বাধীনতা বিরোধীরা হত্যা না করতো তাহলে দেশ আজ অনেক এগিয়ে যেত।

এ সময় বক্তারা বলেন, দেশে এখনো স্বাধীনতা বিরোধী অপশক্তি রয়েছে, তারা দেশকে পিছিয়ে নিতে চায়। এসময় অনির্বাচিত সরকার, ফখরুদ্দীন-মঈন ইউ আহমেদের সেই তত্ত্বাবধায়ক সরকার আর আসার কোনো সুযোগ নেই বলেও তারা মন্তব্য করেন।বলেন, দেশ আজ গণতান্ত্রিক ধারায় চলছে, নির্বাচন ছাড়া অন্য কোনোভাবে ক্ষমতা পরিবর্তনের আশা যারা করছে তাদের সে অপচেষ্টা ব্যর্থ হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App