×

জাতীয়

ঢাবি ছাত্রলীগ নেতার মৃত্যু নিয়ে ধোঁয়াশা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ এপ্রিল ২০২৩, ০২:১১ পিএম

ঢাবি ছাত্রলীগ নেতার মৃত্যু নিয়ে ধোঁয়াশা

নাবিল হায়দার

ঢাবি ছাত্রলীগ নেতার মৃত্যু নিয়ে ধোঁয়াশা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষ ও ঢাবি ছাত্রলীগের সদ্য সাবেক কমিটির গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক নাবিল হায়দার মৃত্যুবরণ করেছেন। তবে তাঁর মৃত্যুতে ধোঁয়াশা সৃষ্টি হয়েছে।

বিশ্ববিদ্যালয় প্রশাসন ও নাম প্রকাশ না করার শর্তে ছাত্রলীগের কয়েকজন নেতা বলছেন তিনি আত্মহত্যা করেছেন। অন্যদিকে ঢাবি শাখা ছাত্রলীগ এটিকে সাধারণ মৃত্যু ও সলিমুল্লাহ মুসলিম হল শাখা ছাত্রলীগ তার মৃত্যুকে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুবরণ করেছেন বলে শোকবার্তায় জানিয়েছে। আবার ঢাকা মেডিকেল কলেজ হাসাপাতাল কর্তৃপক্ষও তার মৃত্যুকে স্বাভাবিক মৃত্যু বলে জানিয়েছে।

গতকাল বৃহস্পতিবার (৬ এপ্রিল ) রাতে রাজধানীর একটি ভাড়া বাসায় ছাত্রলীগের এই নেতা মৃত্যুবরণ করেন। এর আগে নিজের সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাঙা চশমার ছবি দিয়ে ‘বিদায়’ লিখে একটি পোস্ট দেন।

নাবিল থাকতেন বিশ্ববিদ্যালয়ের স্যার সলিমুল্লাহ মুসলিম হলে। তার গ্রামের বাড়ি ভোলার বোরহানউদ্দিন উপজেলার বড় মানিকা ইউনিয়নে।

নাবিল হায়দার দীর্ঘদিন ছাত্রলীগের রাজনীতির সাথে জড়িত ছিলেন। তিনি ঢাবি ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক সনজিত চন্দ্র দাসের কমিটির গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

এদিকে তাঁর মৃত্যুতে সকালে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে একটি জানাযার নামাজ অনুষ্ঠিত হয়েছে। এরপরে তাঁর মৃতদেহ পরিবারের সদস্যরা গ্রামের বাড়ি ভোলায় নিয়ে যান। আগামীকাল সকালে সেখানে একটি জানাযা শেষে দাফন করা হবে বলে বিশ্ববিদ্যালয় প্রক্টরসূত্রে জানা যায়।

এদিকে তাঁর মৃত্যুর বিষয়টিকে আত্মহত্যা বলছেন ঢাবি প্রক্টর অধ্যাপক ড. মাকসুদুর রহমান। এ বিষয়ে তিনি বলেন, নাবিলের মৃত্যুটি একটি আত্মহত্যা। সকালে তাঁর জানাযার নামাজ অনুষ্ঠিত হয়। সেখানে পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন। তার বন্ধু-বান্ধব ও ঘনিষ্ঠজনদের থেকে এটিই জেনেছি যে সে আত্মহত্যা করেছে।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন ছাত্রলীগ নেতা ভোরের কাগজকে জানান, তিনি মাঝেমধ্যেই বাড়িতে বিভিন্ন জিনিস চাইতেন৷ বাড়ি থেকে না দিলে বা না দিতে চাইলে তিনি প্রায়ই আত্মহত্যার হুমকি দিতেন। এবং বলতেন 'বাসার ছাদ থেকে লাফ' দিবেন। যেহেতু ফেসবুকে 'বিদায়' দিয়ে একটি পোস্ট দিয়েছে সেহেতু এটি খুব সম্ভবত আত্মহত্যাও হতে পারে। তবে এটির সত্যতা কতটুকু সেটি জানা নেই।

তবে তাঁর মৃত্যুতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের (ঢামেক) পুলিশ ক্যাম্পের ইনচার্জ (পরিদর্শক) মো. বাচ্চু মিয়া বলেন, সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থীর মরদেহ মেডিকেলে আসে। পরে ময়নাতদন্ত ছাড়াই যারা তাকে নিয়ে এসেছিল তারা তাঁর স্বাভাবিক মৃত্যু দেখিয়ে মরদেহ নিয়ে যায়।

এদিকে তাঁর এমন মৃত্যু মেনে নিতে পারছেন না তার সহপাঠী থেকে শুরু বিশ্ববিদ্যালয়ে তার রাজনৈতিক অঙ্গনের নেতাকর্মীরা। তাঁর মৃত্যুতে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই আবেগঘন পোস্ট দিচ্ছেন। এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সভাপতি সনজিত চন্দ্র দাস তার ফেসবুক পেইজে লিখেছেন, ‘পরপারে ভালো থাকিস অনুজ Nabil Haydar মেনে নিতে পারছি না! আত্মার শান্তি কামনা করি।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App