×

জাতীয়

ট্রেনে ঈদ টিকিট ২৯ হাজার, রেজিস্ট্রেশন ১৬ লাখ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ এপ্রিল ২০২৩, ০৮:৩০ পিএম

ট্রেনে ঈদ টিকিট ২৯ হাজার, রেজিস্ট্রেশন ১৬ লাখ

প্রতীকী ছবি

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে আগামীকাল শুক্রবার (৭ এপ্রিল) সকাল আটটা থেকে বিক্রি হবে ট্রেনের অগ্রিম টিকিট। এবার কাউন্টার থেকে সরাসরি টিকিট কেনার ব্যবস্থা থাকছে না। পাওয়া যাবে শতভাগ অনলাইনে। জতীয় পরিচয়পত্রের নম্বর ব্যবহার করে শুধু রেলের অ্যাপে নিবন্ধিত ব্যক্তি সর্বোচ্চ চারটি টিকিট কিনতে পারবেন।

ঢাকা থেকে প্রতিদিনই ২৫ হাজার ৭৭৮টি টিকিট অনলাইনে বিক্রি হবে। এছাড়া, জয়দেবপুর থকে তিনটি বিশেষ ট্রেনের আরও তিন হাজার টিকিট বিক্রি হবে। সব মিলিয়ে ঢাকা ও জয়দবেপুর থেকে প্রতিদিন ২৮ হাজার ৭৭৮টি টিকিট বিক্রি হবে।

রেলওয়ে সূত্রে জানিয়েছে, বৃহস্পতিবার পর্যন্ত অনলাইনে রেজিস্ট্রেশন করেছেন ১৬ লাখ মানুষ। অর্থাৎ প্রায় ২৯ হাজার টিকেটযুদ্ধে সকাল থেকে নামছেন এই সংখ্যার নিবন্ধনকারীরা।

কোন তারিখের টিকিট কবে পাওয়া যাবে

আজ বৃহস্পতিবার রেল মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, ৭ এপ্রিল বিক্রি হবে ১৭ এপ্রিলের, ৮ এপ্রিল ১৮ এপ্রিলের, ৯ এপ্রিল ১৯ এপ্রিলের, ১০ এপ্রিল ২০ এপ্রিলের ও ১১ এপ্রিল ২১ এপ্রিলের ঈদযাত্রার অগ্রিম টিকেট অনলাইনে বিক্রি হবে। প্রথমবারের মতো এবার অনলাইনে টিকেট রিফান্ড করা যাবে।

এদিকে, ঈদের ফিরতি টিকিট বিক্রি হবে ১৫ এপ্রিল থেকে। ১৫ এপ্রিল বিক্রি হবে ২৫ এপ্রিলের, ১৬ এপ্রিল ২৬ এপ্রিলের, ১৭ এপ্রিল ২৭ এপ্রিলের, ১৮ এপ্রিল ২৮ এপ্রিলের, ১৯ এপ্রিল ২৯ এপ্রিলের ও ২০ এপ্রিল বিক্রি হবে ৩০ এপ্রিলের টিকিট। সব মিলিয়ে ১৭-৩০ এপ্রিল পর্যন্ত সব অনলাইনে আন্তঃনগর ট্রেনের টিকিট কেনা যাবে।

ঈদ উপলক্ষে আন্তঃদেশীয় মিতালী এক্সপ্রেস ট্রেন ১৮-২৭ এপ্রিল পর্যন্ত এবং মৈত্রী এক্সপ্রেস ট্রেন ২০-২৭ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে। তবে আন্তঃদেশীয় বন্ধন এক্সপ্রেস ট্রেন যথারীতি চলবে।

১৭ এপ্রিল থেকে ঈদের আগের দিন পর্যন্ত ঢাকাগামী একতা, দ্রুতযান, পঞ্চগড়, নীলসাগর, কুড়িগ্রাম, লালমনি ও রংপুর এক্সপ্রেস ট্রেনগুলোর ঢাকা বিমানবন্দর স্টেশনে যাত্রা বিরতি করবে না। টিকিট কেনার জন্য রেলওয়ে টিকেটিং ওয়েব পোর্টাল, ‘রেল সেবা’ অ্যাপ বা যে কোনো মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র/পাসপোর্ট/জন্মনিবন্ধন যাচাইপূর্বক রেজিস্ট্রেশন করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App