×

জাতীয়

আরাভকে ফেরাতে দুবাইয়ে কাগজপত্র পাঠাচ্ছে বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ এপ্রিল ২০২৩, ০৮:১৯ পিএম

আরাভকে ফেরাতে দুবাইয়ে কাগজপত্র পাঠাচ্ছে বাংলাদেশ

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে কথা বলেন জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক ও মুখপাত্র সেহেলী সাবরীন। ছবি: সংগৃহীত

ঢাকায় পুলিশ হত্যা মামলার পলাতক আসামি রবিউল ইসলাম ওরফে আরাভ খানকে দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া চলছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। বলা হয়েছে, এ জন্য আরাভ বিষয়ক সব প্রয়োজনীয় কাগজপত্র সত্যায়িত করে সংযুক্ত আরব আমিরাতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠাবে বাংলাদেশ মিশন।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক মতবিনিময়কালে জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক ও মুখপাত্র সেহেলী সাবরীন সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব নিশ্চিত করেন। তিস্তার খাল খননের বিষয়ে ভারতকে দেয়া বাংলাদেশের চিঠির জবাব মিলেছে কিনা এমন প্রশ্নের মুখে মুখপাত্র বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেয়া কূটনৈতিকপত্রের (নোট অব ভারবাল) জবাব এখনো দেয়নি ভারত।

র‌্যাব নিয়ে ডয়েচে ভেলে ও নেত্রনিউজের প্রতিবেদন প্রসঙ্গে তিনি বলেন, র‌্যাব দেশের নিরাপত্তার স্বার্থে কাজ করে। কোনো রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের জন্য র‌্যাবকে ব্যবহার করা হচ্ছে না। এ বিষয়ে আমরা নিশ্চিত।

ইউক্রেন ইস্যুতে জাতিসংঘে ভোটদানে বাংলাদেশের বিরত থাকার ব্যাখ্যায় সেহেলী বলেন, যখনই জাতিসংঘে কান্ট্রি বেসিস ভোটের ভিত্তিতে নির্দিষ্ট রেজ্যুলেশন হয়, তখন বাংলাদেশ সাধারণত ভোটদানে বিরত থাকে। কারণ ইউক্রেন ও রাশিয়ার বিষয়টি অত্যন্ত সংবেদনশীল। তাই রেজ্যুলেশনে কী আছে তা পরীক্ষা করে আমরা মতামত জানাবো।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভিসা বাণিজ্যে জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তার বাংলাদেশিদের বিষয়ে এখনো আনুষ্ঠানিক তথ্য দেয়নি সৌদি আরব। ভিসা বাণিজ্যে গ্রেপ্তারকৃত আটজন বাংলাদেশির মধ্যে ছয়জনের পরিচয় আমরা জানতে পেরেছি। তাদের পরিবার থেকেও এ বিষয়ে যোগাযোগ করেনি। সৌদির পক্ষ থেকে তথ্য পেলে পরবর্তী ব্যবস্থা নেবে বাংলাদেশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App