×

জাতীয়

আজ ভিভিআইপি টার্মিনাল ভাঙা শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ এপ্রিল ২০২৩, ১২:০০ এএম

আজ ভিভিআইপি টার্মিনাল ভাঙা শুরু

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর। ফাইল ছবি

স্বাধীনতার পর আশির দশকে নির্মিত হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের অত্যাধুনিক ভিভিআইপি টার্মিনাল। যে টার্মিনাল ব্যবহার করে দেশ-বিদেশে যাতায়াত করেছেন বিভিন্ন দেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ ভিভিআইপি যাত্রীরা। দেশি-বিদেশি সরকার প্রধানদের জন্য নির্মিত সেই টার্মিনাল আর থাকছে না। বৃহস্পতিবার (৬ এপ্রিল) নানা স্মৃতিবিজড়িত টার্মিনালটি ভাঙা পড়ছে।

বেসামরিক বিমান চলাচল সংস্থা (বেবিচক) সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

বেসামরিক বিমান চলাচল সংস্থা (বেবিচক) কর্মকর্তারা জানিয়েছেন, আশির দশকে তৈরি এই টার্মিনাল এখন বিমানবন্দরে তৃতীয় টার্মিনাল নির্মাণ প্রকল্পের বাধা সৃষ্টি করছে। যে কারণে এটি ভাঙা হচ্ছে। অপরদিকে, ভিভিআইপি যাত্রীদের জন্য বিমানবন্দরে তৈরি হচ্ছে প্রায় ২০ কোটি টাকা মূল্যের আরও একটি টার্মিনাল।

সূত্র জানায়, বর্তমান সরকারের বিভিন্ন মেগা প্রকল্পের মধ্যে অন্যতম হচ্ছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল নির্মাণ। যার ব্যয় ধরা হয়েছে ২১ হাজার ৩৯৮ কোটি টাকা। তবে বর্তমান সব জিনিজপত্রের দাম বৃদ্ধি পাওয়ায় এ নির্মাণ ব্যয় বাড়ছে আরও কয়েক হাজার কোটি টাকা বাড়ছে। এরইমধ্যে এ নির্মাণ প্রকল্পের প্রায় ৬৮ শতাংশ কাজ শেষ হয়েছে। আগামী অক্টোবরে এ প্রকল্পের আংশিক কিছু অংশ উদ্বোধন করা হবে।

বেসামরিক বিমান চলাচল সংস্থার (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান গণমাধ্যমকে জানান, বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল নির্মাণ প্রকল্পের মধ্যে পড়েছে ভিভিআইপি টার্মিনাল। এ কারণে বৃহস্পতিবার (৬ এপ্রিল) থেকে শুরু হচ্ছে এটি ভাঙার কাজ।

বেবিচকের প্রধান প্রকৌশলী মো. আবদুল মালেকও বলেন, আশির দশকে ভিভিআইপিদের জন্য নির্মাণ করা হয়েছিল বিমানবন্দরে অত্যাধুনিক ভিভিআইপি টার্মিনালটি। কিন্তু বর্তমান সরকারের বড় একটি নির্মাণ প্রকল্পের কাজ (তৃতীয় টার্মিনাল) চলমান প্রকল্পের মধ্যে পড়েছে বিমানবন্দরের সেই ৮০ দশকে নির্মিত ভিভিআইপি টার্মিনাল ভাঙা হচ্ছে।

তিনি আরো বলেন, ভিভিআইপিদের জন্য বিমানবন্দরে নির্মাণ হচ্ছে অত্যাধুনিক মানের আরেকটি ভিভিআইপি টার্মিনাল। প্রায় ২০ কোটি টাকা ব্যয়ে বিমানবন্দর আন্তর্জাতিক টার্মিনাল ভবনের উত্তর পাশে এর নির্মাণ কাজ চলছে। ইতোমধ্যে এর সিংহভাগ নির্মাণ কাজই শেষ হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App