×

জাতীয়

মার্চে ৩৪০৬ দুর্ঘটনা, নিহত ৪০২

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ এপ্রিল ২০২৩, ১২:০৪ এএম

চলতি বছরে মার্চে সড়কে ৩৪০৬টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ৪০২ জন।

সোমবার (৩ এপ্রিল) সেভ দ্য রোডের সড়ক ও নৌপথ সংশ্লিষ্ট দুর্ঘটনা বিষয়ক এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ১-৩১ মার্চ পর্যন্ত ঘটে যাওয়া এসব দুর্ঘটনায় তিন হাজার ৮৯৪ জন আহত হয়েছেন।

এসব দুর্ঘটনার কারণ হিসেবে সেভ দ্য রোডের প্রতিবেদনে বাইক লেন না থাকাকেই দায়ী করা হয়।

এদিকে, সেভ দ্য রোডের নিয়মিত প্রতিবেদন ও সচেতনতা ক্যাম্পেইনসহ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মোটরসাইকেল দুর্ঘটনা কিছুটা কমে এলেও ৯৮৪টি মোটরসাইকেল দুর্ঘটনায় ৯০৬ জন আহত ও ৮৮ জন নিহত হয়েছেন। সেই সঙ্গে ৬৪৫টি ট্রাক দুর্ঘটনায় ৭১৮ জন আহত ও ৮৭ জন নিহত হয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, নির্ধারিত গতিসীমা না মেনে, বিশ্রাম না নিয়ে টানা ১২-২০ ঘণ্টা গাড়ি চালানোসহ সড়ক সংশ্লিষ্ট বিভিন্ন নিয়ম অমান্য করায় ৮৮৯টি বাস দুর্ঘটনায় ৯৩৭ জন আহত ও ১৩৭ জন নিহত হয়েছেন। এছাড়া, দায়িত্বে অবহেলা, স্থানীয় পুলিশ-প্রশাসনের দুর্নীতিসহ বিভিন্নভাবে সড়ক-মহাসড়কে অবৈধ বাহন নাসিমন-করিমন ও অন্যান্য ত্রিচক্রের বিভিন্ন ধরণের বাহনে ৮৮৮টি দুর্ঘটনায় ৯৩৩ জন আহত ও ৯০ জন নিহত হয়েছেন।

সড়কের পাশাপাশি নৌপথ দুর্ঘটনারও উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। তাতে বলা হয়েছে, ১-৩১ মার্চ পর্যন্ত নৌপথ দুর্ঘটনা ঘটেছে ৬৭টি। আহত ৯৭ জন, নিহত হয়েছেন ১৭ জন। রেলপথ দুর্ঘটনা ঘটেছে ৬৯টি। ৭২ জন আহত ও ১৮ জন নিহত হয়েছেন। আকাশপথে কোনো দুঘটনা না ঘটলেও বিমানবন্দরের অব্যবস্থাপনার কারণে সাধারণ যাত্রীদের একটি বড় অংশ শারীরিক ও মানসিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App