×

জাতীয়

রমজানে ক্রয়মূল্যে পণ্য বিক্রি করছেন কামাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ এপ্রিল ২০২৩, ১২:৫৪ পিএম

https://www.youtube.com/watch?v=kZsTYvVCNi8

বিভিন্ন মুসলিম দেশে রমজান উপলক্ষে ব্যবসায়ীরা জিনিসপত্রের দাম কমিয়ে দেয় আর বাংলাদেশের ব্যবসায়ীরা সুযোগ পেলেই বাড়িয়ে দেয়- এই অপবাদ ঘোচাতে রাজধানীর ডেমরায় এক মুদি ব্যবসায়ী দেখিয়েছেন অনন্য দৃষ্টান্ত।

পবিত্র রমজান মাসে মুদি দোকানদার মো. কামাল হোসেন ঘোষণা দিয়েছেন রমজানে লাভ ছাড়া ক্রয়মূল্য পণ্য বিক্রি করবেন। মুদি ব্যবসায়ীর চমৎকার উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন সচেতন মহল।

ডেমরার ৬৬ নং ওয়ার্ডের ডগাইর ফার্নিচার মোড় এলাকার কামাল এন্টারপ্রাইজ নামক মুদি দোকানদার মো. কামাল হোসেন রমজান মাসে ক্রেতার কাছে সকল পণ্য কেনা দামে বিক্রি করবেন।

তিনি দোকানের সামনে একটি ফেস্টুন ঝুলিয়ে সেখানে লিখেছেন- ‘পবিত্র মাহে রমজান মাস উপলক্ষে প্রথম রমজান হতে শেষ রমজান পর্যন্ত সকল পণ্য যে দামে ক্রয় করেছোন সেই দামেই পণ্য বিক্রি করা হবে।’

এছাড়া প্রতি সপ্তাহে তিনি বিনামূল্যে ও পণ্য বিতরণ করেন। তারই ধারাবাহিকতায় রবিবার (২ এপ্রিল) সকালে সরেজমিনে গিয়ে দেখা গেছে- সারিবদ্ধভাবে শতাধিক সুবিধাবঞ্চিত মানুষের মাঝে পোলাও চাল, সেমাই, চিনি, ডাল, ভেশন ও ছোলা বিতরণ করছেন।

ক্রয়মূল্য পণ্য বিক্রির বিষয়ে কামাল এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী কামাল হোসেন বলেন, বাজারে দ্রব্য মূল্যের উধ্ধগতিতে দরিদ্র ও মধ্যবর্তী জনগোষ্ঠী বাজার সদাই করতে খুব কষ্টসাধ্য হয়। প্রতিবছর ধারাবাহিকভাবে আমি রমজান উপলক্ষে বিনামূল্যে পণ্য বিতরণ করে থাকি এবং রমজান মাসে লাভ ছাড়া ও বিক্রি করি কারণ রমজান মাস হল সহানুভূতির মাস ও সওয়াবের মাস। ১১ মাস ব্যবসা করার পর এক মাস ব্যবসার লাভ ছাড়া করি। এই মাস হলো জান্নাত কামিয়াবের মাস। আল্লাহর সন্তুষ্টি ও কামিয়াবের লাভের আশায় সকল ব্যবসায়ীর উচিত স্বল্প লাভে বা ক্রয়মূল্য পণ্য বিক্রি করা।

এক প্রশ্নের জবাবে তিনি জানান, আগের চাইতে তার এখন বিক্রি ও প্রসার বেড়েছে।

ডগাইর এলাকার বাসিন্দা মিজানুর রহমান আকন বলেন, কামাল হোসেনের ব্যবসায়িক পদ্ধতিটা ভালো লেগেছে। এভাবে যদি সকল ব্যবসায়ী রমজানে সহানুভূতি দেখাতো তাহলে ক্রেতা ও সাধারণ মানুষের কিছুটা সুবিধা হতো। আমরা বিভিন্ন গণমাধ্যমে দেখতে পারছি রমজান মাস আসলেই ব্যবসায়ী ও সিন্ডিকেটরা গলাকাটার মতো দাম বাড়িয়ে মানুষের দূর্ভোগ সৃষ্টি করছে। কামাল হোসেনের মানবিক কর্মকাণ্ডে আমরা সবাই সন্তুষ্ট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App