×

জাতীয়

পরিবেশ রক্ষায় ‘সবুজ মানব প্রাচীর’ গঠন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ এপ্রিল ২০২৩, ০৯:৪৪ পিএম

পরিবেশ রক্ষায় ‘সবুজ মানব প্রাচীর’ গঠন

ছবি: ভোরের কাগজ

গ্লোবাল ল’ থিঙ্কার্স সোসাইটি পরিবেশ পুনরুদ্ধারের জন্য অঙ্গীকারবদ্ধ হতে বাংলাদেশসহ বিশ্ববাসীকে একত্রিত করার লক্ষ্য ‘গার্ডিয়ান অব দ্য আর্থ’ নামক ২০৩০ সাল অবধি টেকসই উন্নয়ন লক্ষ্য মাত্রা নিশ্চিতকরণের জন্য উদ্যোগ নিয়েছে। বৃক্ষ রোপণের মাধ্যমে বিশ্বের শিক্ষার্থী ও বহু পেশাজীবীদের নিয়ে জলবায়ু সংকট মোকাবিলায় অগ্রসর হচ্ছে জিএলটিএস।

তারই ধারাবহিকতা গত রবিবার (২৬ মার্চ) মহান স্বাধীনতা দিবস, পাঁচটি মহাদেশের ১০টি দেশ (ভারত, নেপাল, মেক্সিকো,পাকিস্তান, মালয়, আইভরি কোস্ট, হাঙ্গেরি, গাম্বিয়া, ক্যমেরুন, অস্ট্রেলিয়া) ও বাংলাদেশের ৮ বিভাগের ৯ জেলায় (ঢাকা, চট্রগ্রাম,রাজশাহী, রংপুর, খুলনা, ময়মনসিংহ, বরিশাল, সিলেট ও বরগুনা) সবুজ বিশ্ব গঠনের প্রতিশ্রুতি ও সংহতি দেখানোর জন্য বাংলাদেশ থেকে যুক্ত হয়েছে বাংলাদেশ স্কাউট স্কাউট, ওয়াটারকিপার্স বাংলাদেশসহ ইপসা, আমরা সবাই ফাউন্ডেশন, সম্প্রতি ও সৌহার্দ্য, সিএসডাব্লিউপিডিসহ আরো অনেকে।

উত্তর ও দক্ষিণ আমেরিকা মহাদেশ থেকে আবনার প্লাটা, অস্ট্রেলিয়া থেকে ৯৮/০০ নিউ এক্ট, ইউরোপ থেকে মাইন্ডফুলেয়েন্সার, আফ্রিকা থেকে গার্লস রাইজিং মালাউই, সেইভ লাইফ গাম্বিয়া এবং এভিএসডি, এশিয়া থেকে লুবনিনি ওয়ার্ল্ড পিস নেপাল, ইন্ডিয়া থেকে মাউন্ড গাইড ইন্টারন্যাশনাল স্কুল এবং পিস অফ পাকিস্তান অংশগ্রহণ করেছে।

‘সবুজ যুদ্ধ, সবুজে মুক্তি, একসঙ্গে জলবায়ু পরিবর্তন রুখি’- এই স্লোগানে বাংলাদেশের স্বাধীনতা দিবসে বিশ্বের বিভিন্ন দেশে সবুজ বিশ্ব গড়ার দাবি তুলে ধরা হয়। বিশ্ব রেকর্ডের এই আয়োজন অনুষ্ঠিত হয় বরিশাল শহরের বেলস পার্কে।

সবুজ মানব প্রাচীর অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বরিশাল জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মন্দিপ ঘড়াই।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মো. আরিফুর রহমান, কো-অর্ডিনেটর, বরিশাল ডিভিশন, গ্লোবাল ল’ থিংকার্স সোসাইটি। এতে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ রোভার স্কাউটসের সদস্যরা।

অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক জনাব মন্দিপ ঘড়াই পরিবেশ ও পৃথিবী রক্ষায় সবাইকে একসঙ্গে কাজ করতে বলেন। বিশ্বব্যাপী বায়ুমণ্ডলের তাপমাত্রা বৃদ্ধি এবং স্থলজ ও জলজ পরিবেশের বিপর্যয় নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। এর সঙ্গে বক্তারা পরিবেশ রক্ষায় ও সবুজ পৃথিবী গড়ে তুলতে অঙ্গীকারবদ্ধ হন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App