×

জাতীয়

বাংলাদেশে স্বাস্থ্য খাতে বরাদ্দ সর্বনিম্ন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ এপ্রিল ২০২৩, ০৯:৩৩ পিএম

বাংলাদেশে স্বাস্থ্য খাতে বরাদ্দ সর্বনিম্ন

ছবি: ভোরের কাগজ

উপমহাদেশে স্বাস্থ্য খাতে জিডিপি ও জাতীয় বাজেটের শতকরা হিসাবে সর্বনিম্ন বরাদ্দ বাংলাদেশে। অভিযোগ রয়েছে দুর্নীতি ও অব্যবস্থাপনার। একজন রোগী চিকিৎসার জন্য বাংলাদেশে একশ টাকা খরচ করলে, নিজে বহন করেন ৭৩ টাকা, এটি উপমহাদেশে সর্বাধিক। দেশের স্বাস্থ্য ব্যবস্থা ও মেডিকেল শিক্ষা ক্ষেত্রে প্রয়োজনীয় পরিবর্তনের জন্য চিকিৎসকদের যথাযথ ভূমিকা রাখার আহ্বান জানান চিকিৎসকরা।

শুক্রবার (৩১ মার্চ) বিকেলে বিশ্বসাহিত্য কেন্দ্রে স্বাধীনতা দিবস উদযাপন ও মুক্তিযোদ্ধা চিকিৎসক সম্মাননা প্রদান অনুষ্ঠানে তারা এসব কথা বলেন।

ডক্টরস ফর হেলথ এন্ড এনভায়রনমেন্ট আয়োজিত অনুষ্ঠানে প্রতি বছরের ধারাবাহিকতায় এবার মুক্তিযোদ্ধা চিকিৎসক মেজর জেনারেল (অব.) ডা. এম শাহজাহান এবং শহীদ ডা. সুলেমান খানকে সম্মাননা দেয়া হয়।

ডক্টরস ফর হেলথ এন্ড এনভায়রনমেন্টের সভাপতি অধ্যাপক ডা. এম আবু সাঈদের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি ছিলেন বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক ডা. সারোয়ার আলী, সাবেক সভাপতি অধ্যাপক ডা. রশিদ-ই-মাহবুব এবং ডাকসুর সাবেক সহসভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম।

ডা. সুমাইয়া শওকতের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক ডা. এম এইচ ফারুকী, ডক্টরস ফর হেলথ এন্ড এনভায়রনমেন্ট এর মুক্তিযুদ্ধের চেতনা বিকাশ ও সাম্প্রদায়িকতা প্রতিরোধ উপপরিষদ চেয়ারম্যান ডা. শামসুদ্দিন আহমেদ ও সদস্যসচিব ডা. রোখসানা দিল আফরোজ, ঢাকা কমিউনিটি মেডিকেল কলেজের অধ্যাপক ডা. কাজী কামরুজ্জামান।

বক্তারা বলেন, গত কয়েক দশকে অর্থনৈতিক অগ্রগতির পাশাপাশি স্বাস্থ্য সূচকে বিশাল ইতিবাচক উন্নতি ঘটেছে যা তৃণমূল পর্যায়ে বিস্তৃত হয়েছে। দুর্ভাগ্যবশত এজন্য নীতি প্রণেতা আমলারা জাতীয় ও আন্তর্জাতিকভাবে যে পরিমাণ প্রশংসিত হয়েছেন, বাস্তবায়নকারী চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা তা পাননি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App