×

জাতীয়

তেল-চিনির সব তথ্য সফটওয়্যারে থাকবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মার্চ ২০২৩, ১০:১৮ পিএম

তেল-চিনির সব তথ্য সফটওয়্যারে থাকবে

ছবি: সংগৃহীত

ভোগ্য পণ্য চিনি ও তেলের উৎপাদন ও সরবরাহ সংক্রান্ত যাবতীয় তথ্য নিশ্চিত করতে সফটওয়্যার তৈরির উদ্যোগ নিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

সোমবার (২০ মার্চ) এ সংক্রান্ত এক মতবিনিময় সভা সংস্থার কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) এএইচএম সফিকুজ্জামান। সভায় উপস্থিত ছিলেন অধিদপ্তরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, এফবিসিসিআইয়ের পরিচালক, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের প্রতিনিধি, বাংলাদেশ এডিবল অয়েল, বসুন্ধরা গ্রুপ, মেঘনা গ্রুপ, এস আলম গ্রুপ, সিটি গ্রুপ, টিকে গ্রুপ ও দেশবন্ধু গ্রুপের প্রতিনিরা।

সভায় ভোগ্য পণ্য চিনি ও তেলের উৎপাদন, সরবরাহ ও মূল্য স্থিতিশীল রাখার লক্ষ্যে কারখানায় চিনি ও তেলের প্রতিদিনের উৎপাদনের পরিমাণ, সরবরাহের পরিমাণ, পণ্যের মূল্য সংশ্লিষ্ট তথ্য খাতা কলমের পরিবর্তে অটোমেটেড ব্যবস্থায় প্রদানের জন্য সফটওয়্যার প্রস্তুতের বিষয়ে আলোচনা হয়।

এসময় বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের প্রতিনিধি বলেন ২০১১ সালের অত্যাবশ্যকীয় পণ্য বিপণন ও পরিবেশক নিয়োগ আদেশে ডেলিভারি অর্ডার (ডিও) প্রথা বাতিল করে এসও চালু প্রসঙ্গে আলোচনা হয়েছে। কিন্তু এখনো ডিওয়ের আদলেই এসও দেওয়া হচ্ছে। এছাড়া ফরমে মূল্য দেয়ার বাধ্যবাধকতা থাকলেও তা কার্যকর হচ্ছে না। সফটওয়্যার ব্যবস্থা চালু হলে এসব সমস্যার সমাধান হবে বলে ধারণা করছে সংশ্লিষ্টরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App