×

জাতীয়

বারের ইচ্ছায় পুলিশ সুপ্রিম কোর্টে এসেছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মার্চ ২০২৩, ০৩:২৪ পিএম

বারের ইচ্ছায় পুলিশ সুপ্রিম কোর্টে এসেছে

ছবি: সংগৃহীত

সুপ্রিমকোর্ট সাংবাদিকদের উপর পুলিশি হামলার বিষয়ে অ্যার্টনি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, সুপ্রিম কোর্ট বার থেকে চিঠি দিয়ে পুলিশ আনা হয়েছে। তবে সাংবাদিক নির্যাতনের বিষয়টি খুবই দুঃখজনক।

তিনি আরো বলেন, প্রধান বিচারপতি কাছে বারের দুইজন সভাপতি ও সাধান সম্পাদক গিয়েছিলেন। উনি বলেছেন, বার একটি প্রাইভেট সংগঠন। এটি বারের বিষয়। প্রধান বিচারপতির কিছু করার নেই। বারে বিজ্ঞ, সিনিয়র আইনজীবীরা আছেন। বারের পরিবেশ যেন সুষ্ঠু থাকে সেভাবে সিদ্ধান্ত নিতে বলেন প্রধান বিচারপতি।

প্রাধান বিচারপতির অনুমতি ছাড়া পুলিশ আসার বিষয়ে রাষ্ট্রের প্রধান এই আইন কর্মকর্তা বলেন, ২০০৬ সালে পুলিশ বারের ভিতর ঢুকে আমাদের বেধড়কভাবে পিটিয়েছিল। কোন কারন ছাড়াই পেটানো হয়েছিল। বারের সামনে রাস্তায় ফেলে পেটানো হয়েছিল।

বৃহস্পতিবার (১৬ মার্চ) অ্যার্টনি জেনারেলের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

এই পরিস্থিতি সৃষ্টির কারনে কাকে দোষ দিবো? বিএনপিতো প্রথম থেকেই নির্বাচন করতে চাচ্ছিল না। ভোটের আগের রাতে তারা যে রুমে ব্যালট পেপার থাকে সেখানে অনধিকারভাবে ঢুকে ব্যালট ছিনিয়ে নিয়ে ছিড়ে ফেলেছে। প্রতিবাদ জানানোর একটা প্রক্রিয়া আছে। দরখাস্ত করা যায়। অথবা রাস্তায় দাড়িয়ে প্রতিবাদ জানানো যায়। কিন্তু তারা টেনে নিয়ে ব্যালট পেপার ছিড়েছে। এটা কেমন প্রতিবাদ?

অ্যার্টনি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেছেন, প্রধান বিচারপতি বলেছেন নির্বাচনের বিষয়ে আমার কিছু করার নেই। তবে তিনি ভোটের পরিবেশটা সুষ্ঠু রাখতে বলেছেন। এখানে আইনজীবীদের সমস্যা তাদেরই সমাধন করতে হবে। এটা আদালতের বিষয় না। এ বিষয়টি আদালতের এখতিয়ারের মধ্যে পড়ে না। তাই প্রধান বিচারপতি উভয়পক্ষকে এই সমস্যা সমাধানের কথা বলেছেন।

আমিন উদ্দিন বলেন, সুপ্রিমকোর্টের পরিবেশ সুষ্ঠু রাখতে হলে দু পক্ষকেই সমানভাবে দায়িত্ব নিতে হবে। কিন্তু একপক্ষ যদি ব্যালট পেপার ছিড়ে নিয়ে যায়, তখন আরেকপক্ষ বাঁধা দিবে। এতে পরিবেশ ঠিক থাকবে না।

বিএনপির নতুন নির্বাচনের দাবির প্রশ্নে তিনি বলেন, দাবি তারা করতেই পারেন। দাবি করার অধিকার তাদের আছে। তবে বার যদি মনে করেন তাহলে তাদের দাবি বিবেচনা করতে পারেন। ভোটের পরিবেশ সুস্থ বলে দাবি করে তিনি বলেন, শতশত লোক লাইনে দাড়িয়ে ভোট দিচ্ছে। বিভিন্ন জেলার আইনজীবীরা ভোট দিতে আসছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App