×

জাতীয়

সবকিছুর ফি বাড়ায় হজ প্যাকেজের দাম বৃদ্ধি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ মার্চ ২০২৩, ১২:০৩ পিএম

ডলারের দাম বৃদ্ধি, বিমান ও বাসা ভাড়া এবং মোয়াল্লেম ফি বাড়ায় হজ প্যাকেজের দাম বাড়ানো হয়েছে বলে হাইকোর্টকে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

বুধবার (১৫ মার্চ) সকালে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চকে এ তথ্য জানায় মন্ত্রণালয়।

এর আগে, মঙ্গলবার (১৪ মার্চ) শুনানিকালে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করে হজের প্যাকেজ ঘোষণাকে অমানবিক উল্লেখ করে হাইকোর্ট বলেন, বিমানের লোকসানের দায় হজযাত্রীদের ‌ওপর চাপাতে পারে না সরকার। এই ব্যয়বহুল হজ প্যাকেজ নির্ধারণের সঙ্গে যারা জড়িত, তারা পাপের ভাগিদার হবেন।

এবারের সরকারি হজ প্যাকেজ ৬ লাখ ৮৩ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। এ প্যাকেজ ব্যয়বহুল উল্লেখ করে প্যাকেজের খরচ কমিয়ে ৪ লাখ টাকা নির্ধারণে সুপ্রিম কোর্টের আইনজীবী ও আল কোরআন স্টাডি সেন্টারের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট আশরাফ উজ জামান একটি রিট আবেদন করেন।

এ বছর বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনে সর্বনিম্ন খরচ হবে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। এর বাইরেও হজ পালনকারীদের কোরবানি বাবদ নির্দিষ্ট পরিমাণ অর্থ দিতে হবে। চুক্তি অনুযায়ী এ বছর ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ পালনের সুযোগ পাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন হজ পালন করতে পারবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App