×

জাতীয়

উন্নয়নশীল দেশ হিসেবে বিনিয়োগ পেতে সুবিধা হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মার্চ ২০২৩, ০৬:৩২ পিএম

উন্নয়নশীল দেশ হিসেবে বিনিয়োগ পেতে সুবিধা হবে

ছবি: বিটিভি লাইভ থেকে সংগৃহীত

উন্নয়নশীল দেশ হিসেবে বিনিয়োগ পেতে সুবিধা হবে
উন্নয়নশীল দেশ হিসেবে বিনিয়োগ পেতে সুবিধা হবে
উন্নয়নশীল দেশ হিসেবে বিনিয়োগ পেতে সুবিধা হবে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশের সম্ভাবনার দ্বার উন্মোচন হবে। ঋণ পেতে সহজ হবে। নতুন নতুন বিনিয়োগ পেতে সুবিধা হবে। বাংলাদেশের রেমিটেন্স শুধু গার্মেন্টস নির্ভর নয়। আরো খাত রয়েছে। আইটি ও চামড়া খাত রয়েছে। এসব খাতে বিনিয়োগ আসবে। আমরা বন্দর উন্নত করছি। আমরা ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছি। সেখানে বিনিয়োগ আসবে। আমরা ৭০টি দেশে তরকারি রপ্তানি করছি। আমরা ১০০টি দেশে ওষুধ রপ্তানি করছি।

[caption id="attachment_414071" align="aligncenter" width="2048"] রাজধানীর গণভবনে কাতার সফর শেষে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রশ্ন করেন ভোরের কাগজের সম্পাদক ও জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত। ছবি: ফোকাস বাংলা/পিএমও[/caption]

কাতারে পাঁচ দিনের রাষ্ট্রীয় সফর নিয়ে সোমবার (১৩ মার্চ) গণভবনে এক সংবাদ সম্মেলনে ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্তের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী আরো বলেন, ২০২৬ সালে এলডিসি উত্তোরণের পর এসডিজি বাস্তবায়নে কমিটি করে দিয়েছি। এসডিজি বাস্তবায়নে কি কি সমস্যা হতে পারে তা সমাধোনের জন্য এই কমিটি কাজ করছে। আবার এলডিসি উত্তোরণের পর কোথায় কোথায় সমস্যা তা সমাধান করা হবে। বিশেষ করে বিভিন্ন দেশের সঙ্গে আলোচনা করা, বিভিন্ন সংস্থার সাথে আলোচনা করা। ইউরোনীয় ইউনিয়নের সঙ্গে আলোচনা করা, আমরা প্রতিনিধি পাঠাচ্ছি। আমাদের আলাপ-আলোচনা চলছে, নেগোসিশেন (মধ্যস্থতা) চলছে আমরা কি কি সুবিধা পেতে পারি। এছাড়া করোনা ও যুদ্ধের জন্য আমাদের সময় নষ্ট হয়েছে, এই সময়ের জন্য আমরা কি সুবিধা পেতে পারি, এ বিষয় নিয়ে আমরা বিভিন্ন আন্তর্জাতিক পর্যায়ে আলোচনা করছি। আন্তর্জাতিক সংস্থার সঙ্গে আলাপ-আলোচনা চলছে, নেগোসিয়েশন (মধ্যস্থতা) চলছে। এলডিসি উত্তোরণ নিয়ে  আমরা বসে নেই, প্রস্তুতি নিয়ে রেখেছি, কাজ করছি।

তিনি আরো বলেন, জ্বালানি খাতে সহযোগিতা কাতারের সঙ্গে আমাদের দীর্ঘ দিনের। তাদের সঙ্গে মেয়াদী চুক্তি রয়েছে। ১৪ বছরের চুক্তি রয়েছে। আমরা ২০১০ সালে এই চুক্তি করি। এটা শেষ হলে আবার চুক্তি করবো। অন্যান্য দেশের সাথে চুক্তি করছি। তবে এলএনজি আমদানি করে ভর্তুকি দিয়ে যাচ্ছি। এই ভর্তুকি আর সম্ভব না। আমি সবাইকে বলবো সাশ্রয়ী হতে হবে। জ্বালালি তেল, ভোজ্য তেল, বিদুৎ, পানি ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হতে হবে। এতে বিলও কম আসবে। নিজেদের লাভ হবে। টেলিভিশন ও মোবাইল চার্জার কাজ শেষে বন্ধ করতে হবে। লাল বাতি জ্বলে থাকে। তা বন্ধ করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App