×

জাতীয়

রূপপুরের বহিঃসুরক্ষা দেয়ালের ঢালাই সম্পন্ন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মার্চ ২০২৩, ০৪:১৮ পিএম

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের বহিঃসুরক্ষা দেয়ালের কংক্রিট ঢালাই নির্ধারিত সময়ের আগেই সম্পন্ন হয়েছে। রসাটমে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের রিয়্যাক্টর ভবণের বহিঃসুরক্ষা দেয়ালের (আউটার কন্টেইনমেন্ট) ডোম অংশের কংক্রিট ঢালাইয়ের কাজ নির্ধারিত সময়ের ৪৫ দিন আগেই সম্পন্ন হয়েছে। এর মধ্য দিয়ে সম্পন্ন হলো পুরো বহিঃসুরক্ষা দেয়ালের কংক্রিট ঢালাই। পুরো প্রক্রিয়ারটির জন্য ১৫৫ দিন সময় নির্ধারিত থাকলেও তা ১১০ দিনেই সম্পন্ন করা সম্ভব হয়েছে। শিডিউল অনুযায়ী ১৫ এপ্রিল কাজটি সম্পন্ন হওয়ার সময় নির্ধারিত ছিলো। ডোম অংশের ঢালাইয়ে ব্যবহৃত হয়েছে এক হাজার ৩৮৩ ঘনফুট কংক্রিট। ৪৪জন বাংলাদেশিসহ ৬৫ বিশেষজ্ঞ এ কাজে সম্পৃক্ত ছিলেন।

বহিঃসুরক্ষা দেয়ালটির ঢালাই নির্ধারিত সময়ের আগেই সম্পন্ন হওয়ায় ডিজাইন অবস্থানে স্বয়ংক্রিয় তাপ অপসারণ ব্যবস্থায় অন্তর্ভূক্ত ডিফ্লেকটরের অভ্যন্তরীণ ও বহির্ভাগের স্টীল কাঠামো স্থাপনের কাজও নির্ধারিত সময়ের আগেই সম্পন্ন করা সম্ভব হয়েছে। জটিল এই প্রক্রিয়া দুই ধাপে সম্পন্ন হয়।

এ প্রসঙ্গে অ্যাতমস্ত্রয়এক্সপোর্ট (এএসই) ভাইস প্রেসিডেন্ট ও রূপপুর এনপিপি নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি দেইরী বলেন, ডিফ্লেকটর স্থাপনের মধ্য দিয়ে হিট এক্সচেঞ্জার, হিট এক্সচেঞ্জিং মডিউল কেসিং ও স্বয়ংক্রিয় তাপ অপসারণ ব্যবস্থার এয়ারডাক্টের স্থাপন কাজের সুযোগ সৃষ্টি হয়েছে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জেনারেল ডিজাইনার ও কন্টাক্টর রাশিয়ার রসাটম কর্পোরেশনের প্রকৌশল শাখা। প্রকল্পটিতে দুটি ইউনিট স্থাপিত হবে। প্রতিটির উৎপাদন ক্ষমতা এক হাজার ২০০ মেগাওয়াট। প্রতিটি ইউনিটে থাকছে তিন প্রজন্মেরও বেশি রুশ ভিভিইআর রিয়্যাক্টর, যেগুলো সব আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App