×

জাতীয়

নিজ ভূমি রক্ষায় ম্রো-ত্রিপুরাদের অনশন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ মার্চ ২০২৩, ০৫:২৮ পিএম

নিজ ভূমি রক্ষায় ম্রো-ত্রিপুরাদের অনশন

ছবি: ভোরের কাগজ

নিজ ভূমি রক্ষায় ম্রো-ত্রিপুরাদের অনশন

ছবি: ভোরের কাগজ

নিজ ভূমি রক্ষায় ম্রো-ত্রিপুরাদের অনশন

ছবি: ভোরের কাগজ

বান্দরবনে লামা রাবার ইন্ডাস্ট্রিজের দখল করা ম্রো-ত্রিপুরাদের ৪০০ একর বসবাসের ভূমি ফিরিয়ে দিতে প্রতীকী অনশন করে লামা উপজেলার নৃগোষ্ঠীরা।

তাদের দাবি, লামা রাবার ইন্ডাস্ট্রিজ তাদের আবাস ভূমি থেকে উচ্ছেদ করছে। আদিবাসীদের ঘরবাড়ি পুড়িয়ে দেয়া হয়েছে। এখন তাদের(ম্রো-ত্রিপুরা) বিরুদ্ধে মামলা দেয়া হয়েছে। তাদের নিজভূমি থেকে উচ্ছেদ করতে এই মামলা দেয়া হয়েছে বলে অভিযোগ ম্রো-ত্রিপুরাদের। সেইসঙ্গে পাড়াবাসীদের বিরুদ্ধে দায়েরকৃত সকল মিথ্যা মামলা প্রত্যাহার এবং বসবাসের মৌলিক অধিকার রক্ষায় সরকারকে নির্দেশনা দেয়ার জন্য প্রধান বিচারপতিকে স্মারকলিপি দিয়েছে লামা সরই ভূমি রক্ষা সংগ্রাম কমিটি।

হাইকোর্টের সামনে মঙ্গলবার (৭ মার্চ) এই প্রতীকী অনশন কর্মসূচি পালন করা হয় ও স্মারকলিপি দেয়া। প্রধান বিচারপতির পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন প্রধান বিচারপতি একান্ত সচিব (রেজিস্টার বিভাগ) গোলাম রাব্বানী।

[caption id="attachment_412276" align="alignnone" width="1600"] ছবি: ভোরের কাগজ[/caption]

লামা সরই ভূমি রক্ষা সংগ্রাম কমিটির ব্যানারে আয়োজিত প্রতীকী অনশনে মথি ত্রিপুরাকে আটকের প্রতিবাদে জানানো হয়। ম্রো ও ত্রিপুরাদের নামে মোয়াজ্জেম হোসেন, জহিরুল ইসলাম ও কামাল উদ্দীন কর্তৃক দায়েরকৃত ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা প্রত্যাহারের করা এবং প্রাণ-প্রকৃতি ও পরিবেশ ধ্বংসকারী লামা রাবার ইন্ডাস্ট্রিজের ইজারা বাতিল করার দাবি জানানো হয়।

এ সময় বক্তব্য রাখেন লামা সরই ভূমি রক্ষা সংগ্রাম কমিটির আহ্বায়ক রুংধজন ত্রিপুরার ও সদস্য সচিব লাংকম ম্রো, সদস্য যোহন ম্রো। সংহতি জানিয়ে বক্তব্য রাখেন জাতীয় মুক্তি কাউন্সিলের সাধারণ সম্পাদক ফয়জুল হাকিম, মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী পরিষদের সাধারণ সম্পাদক ডা. হারুনুর রশিদ, শ্রমিক ফেডারেশনের দপ্তর সম্পাদক বিধান দাস, গণতান্ত্রিক যুব ফোরামের সাধারণ সম্পাদক জিকো ত্রিপুরা, গণতান্ত্রিক ছাত্র জোটের সমন্বয়ক ও গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের সভাপতি সাইদুল হক নিশান, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সভাপতি মিতু সরকার, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের সহ-সভাপতি অংকন চাকমা, সাংগঠনিক সম্পাদক অমল ত্রিপুরা, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাংগঠনিক সম্পাদক প্রগতি বর্মণ তমা, ভূমিহীন গণপরিষদের আহ্বায়ক কামরুজ্জামান ফিরোজ, হিল উইমেন্স ফেডারেশনের সদস্য রূপসী চাকমা প্রমুখ।

লামা সরই ইউনিয়নের ম্রো-ত্রিপুরাদের ৪০০ একর ভূমি ফিরিয়ে দিতে ও তাদের আইনগত অধিকার রক্ষায় পদক্ষেপ নেয়ার নির্দেশনা দিতে প্রধান বিচারপতিসহ হাইকোর্টের বিচারকদের প্রতি আহ্বান জানান ফয়জুল হাকিম।

[caption id="attachment_412277" align="alignnone" width="1600"] ছবি: ভোরের কাগজ[/caption]

তিনি বলেন, যে লক্ষ্য নিয়ে বাংলাদেশের জনগণ পাকিস্তান শাসকের বিরুদ্ধে লড়াই করেছিল, স্বাধীনতার ৫১ বছর পরেও তা প্রতিষ্ঠিত হয়নি। এদেশের সংখ্যালঘু জাতিসত্তার অধিকার প্রতিষ্ঠা হয়নি, রাষ্ট্র এদেশের সংখ্যালঘুদের ভূমি কেড়ে নিচ্ছে। তাদেরকে নিজ ভূমি থেকে উচ্ছেদ করা হচ্ছে। শ্রমিক, কৃষক, মেহনতি মানুষের ওপর শোষণ, নিপীড়ন, নির্যাতন চালানো হচ্ছে। লামা রাবার ইন্ডাস্ট্রিজ কর্তৃক ভূমি বেদখল বন্ধ, লামা সরই ভূমি রক্ষার সংগ্রাম কমিটির নামে দায়েরকৃত সকল মিথ্যা মামলা প্রত্যাহারসহ অবিলম্বে মথি ত্রিপুরাকে নিঃশর্ত মুক্তির দাবি জানান তিনি।

ভাসনী পরিষদের সাধারণ সম্পাদক ডা. হারুনুর রশিদ বলেন, ম্রো-ত্রিপুরারা তাদের ভূমি ফেরত পেতে বিভিন্ন জায়গায় গিয়েছিল, কিন্তু কোথাও কোন সুরাহা পাইনি। আজকে তারা হাইকোর্টের সামনে বিচারের দাবি নিয়ে দাঁড়াতে বাধ্য হয়েছেন। ভূমি রক্ষার আন্দোলনে ম্রো-ত্রিপুরাদের পাশে দাঁড়াতে সকলের প্রতি আহ্বান জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App