×

জাতীয়

আইনজীবীরা ঐক্যমত হলে দায়িত্বে থাকবেন শাহ খসরুজ্জামান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ১০:২৩ পিএম

আইনজীবীরা ঐক্যমত হলে দায়িত্বে থাকবেন শাহ খসরুজ্জামান

ছবি: ভোরের কাগজ

আইনজীবীরা ঐক্যমত হলে দায়িত্বে থাকবেন শাহ খসরুজ্জামান

আগামী ১৫ ও ১৬ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে আওয়ামীলীগ ও বিএনপিপন্থি আইনজীবীরা ঐক্যমত হলেই নির্বাচনকালীন দায়িত্ব পালন করবে বলে ঘোষণা দিয়েছেন নির্বাচন উপকমিটির আহ্বায়ক আইনজীবী শাহ খসরুজ্জামান।

তিনি বলেন, আমি জানতে পেরেছি, সুপ্রিম কোর্ট বারের কার্যকরী কমিটির ১৪ জনের সম্মতিতে নির্বাচন উপকমিটি হয়নি। আমি পরিষ্কারভাবে বলে দিয়েছি, ১৪ জন মিলে যে কার্যকরী কমিটি হবে, সেটা হবে গ্রহণযোগ্য। আমি সভাপতি-সম্পাদককে বলেছি, আপনারা ১৪ জন বসে কমিটি গঠন করেন। আমার সোজা কথা হলো সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ১৪ জন নির্বাচিত সদস্য নির্বাচনের দায়িত্ব পালন করবেন।

তিনি আরো বলেন, এ সুপ্রিম কোর্ট বারের একটি ঐতিহ্য রয়েছে। এটা কোনোভাবে নষ্ট করা যাবে না। আমরা ভাই ভাই। নির্বাচন প্রতি বছর হয়। সুষ্ঠু নির্বাচনের জন্য আমি সব আইনজীবীর সঙ্গে মিটিং করবো। মিডিয়ার সঙ্গে মিটিং করবো। সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি ও সাবেক অ্যাটর্নি জেনারেলের সঙ্গে বসবো। তারা কী চান, সাধারণ আইনজীবীরা কী চান, তা জানার চেষ্টা করবো। সবমিলিয়ে গ্রহণযোগ্য নির্বাচন করার সর্বোচ্চ চেষ্টা থাকবে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন ঘিরে বিএনপি ও আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরা উভয়ই ৭ সদস্যের পাল্টাপাল্টি নির্বাচন উপকমিটি ঘোষণা করে। তফসিল ঘোষণার পর থেকে প্রতিদিন দুই পক্ষের পাল্টাপাল্টি স্লোগানে উত্তপ্ত হয়ে উঠেছে দেশের উচ্চ আদালত প্রাঙ্গণ। পাল্টাপাল্টি অবস্থান নিয়ে যেভাবে বিক্ষোভ করছেন, তাতে সংঘর্ষের আশঙ্কা করছেন সুপ্রিম কোর্টের আইনজীবীরা। কার্যকরী কমিটির সম্পাদক (আওয়ামী লীগ সমর্থিত) আবদুন নূর দুলাল ঘোষিত নির্বাচন উপকমিটির আহ্বায়ক শাহ খসরুজ্জামানের কক্ষের সামনে মঙ্গলবার কয়েকশ আইনজীবী নিয়ে বিক্ষোভ করেছেন বিএনপিপন্থী আইনজীবীরা। এর আগে দুইদিন বিক্ষোভ করেন তারা। এসময় আইনজীবী শাহ খসরুজ্জামান বিএনপিপন্থী আইজীবীদের উদ্দেশ্যে এ সব কথা বলেন।

বিক্ষোভে সমাবেশে বিএনপি সমর্থক আইনজীবীরা ‘ভোট চোর’, ‘ভোট চোর’ স্লোগান দেন। তারা সুপ্রিম কোর্ট বারের গঠনতন্ত্র অনুযায়ী নির্বাচন উপকমিটি গঠন করার দাবি জানান। এসময় জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট ইউনিটের সভাপতি আবদুল জব্বার ভূইয়া বলেন, যে কোনো মূল্যে সুপ্রিম কোর্ট বারে নীলনকশার নির্বাচন প্রতিহত করা হবে। সুপ্রিম কোর্ট বারের ভোটারদের ভোটাধিকার সংরক্ষণে আমরা বদ্ধপরিকর।

এ ফোরামের সুপ্রিম কোর্ট ইউনিটের সাধারণ সম্পাদক গাজী কামরুল ইসলাম সজল বলেন, অবৈধভাবে নির্বাচন কমিশন গঠন বাতিল করে নির্দলীয় কমিশন গঠন করতে হবে। সুপ্রিম কোর্ট বারের গঠনতন্ত্র অনুযায়ী- নির্বাচন উপকমিটি না হলে সেই কমিটি আমরা মেনে নেবো না। ওই কমিটির অধীনে নির্বাচন হতে দেবো না। সারাদেশে যে ভোট চুরির মহাউৎসব চলছে তা সুপ্রিম কোর্টে হতে দেব না।

অন্যদিকে মঙ্গলবার দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দোতলায় সভাপতি ও সম্পাদকের কক্ষের সামনে অবস্থান নিয়ে আওয়ামী লীগ সমর্থক শতাধিক আইনজীবীরাও পাল্টা স্লোগান দেন। এ অবস্থায় সুপ্রিম কোর্ট বারের সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে এবং সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে বারের নির্বাচনের জন্য পদক্ষেপ নিতে প্রধান বিচারপতির সঙ্গে দেখা করেন বারের সাবেক সভাপতি ও সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী, সাবেক সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, সাবেক সম্পাদক ব্যারিস্টার মো. রুহুল কুদ্দুস কাজল, কার্যকরী কমিটির (বিএনপি সমর্থিত) কোষাধ্যক্ষ মোহাম্মদ কামাল হোসেন, সিনিয়র সহ-সম্পাদক মাহফুজ বিন ইউসুফ ও সহ-সম্পাদক মোহাম্মদ মাহবুবুর রহমান খানসহ সাতজন।

উল্লেখ্য, গত বছর সম্পাদক পদে ভোটের ফল নিয়ে জটিলতা সৃষ্টি হয়। এতে দুপক্ষের আইনজীবীরা হাতাহাতিতে জড়িয়ে পড়েন। একজন আইনজীবীর শরীর থেকে রক্তও ঝরে। এবারও পরিস্থিতি অবনতি হতে পারে বলে আশঙ্কা করছেন আইনজীবীরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App