×

জাতীয়

অনার্স-মাস্টার্স শিক্ষকদের লাগাতার অবস্থান ১২ মার্চ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:০৭ পিএম

অনার্স-মাস্টার্স শিক্ষকদের লাগাতার অবস্থান ১২ মার্চ

ছবি: ভোরের কাগজ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বেসরকারি ডিগ্রী কলেজসমূহে বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত ও কর্মরত ৫ হাজার ৫০০ জন নন-এমপিও অনার্স-মাস্টার্স শিক্ষককে দ্রুত এমপিওভুক্তির দাবি জানিয়েছে বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স মাস্টার্স শিক্ষক ফেডারেশন। দ্রুত এমপিওভুক্তির দাবিতে আগামী ১২ মার্চ সকাল থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করা হবে।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়েন ফেডারেশনের সভাপতি হারুন অর রশিদ। তিনি বলেন, দীর্ঘ ২৯ বছর ধরে বেসরকারি কলেজসমূহে বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত সারাদেশের ৫ হাজার ৫০০ জন অনার্স-মাস্টার্স শিককে জনবলে অন্তর্ভুক্তি না থাকার অজুহাতে সরকারি সুযোগ সুবিধার (এমপিও) বাইরে রাখা হয়েছে। প্রতিষ্ঠান থেকে শতভাগ বেতন দেয়ার কথা থাকলেও অধিকাংশ কলেজ কর্তৃপক্ষ তা আমলে নেয় না। করোনাকালে প্রতিষ্ঠান বন্ধ থাকায় প্রতিষ্ঠান থেকে প্রদত্ত নামমাত্র বেতনটুকুও বন্ধ থাকায় শিক্ষকরা জীবন-জীবিকার কঠিন সমীকরণে আটকে গেছে। একই প্রক্রিয়ায় নিয়োগ পেয়ে সদ্য জাতীয়করণকৃত কলেজের অনার্স-মাস্টার্স কোর্সের শিক্ষকগণ ক্যাডার/নন-ক্যাডারভুক্ত হয়েছেন, ডিগ্রী ৩য় শিক্ষকরা জনবলে না থাকার পরেও এমপিওভুক্ত হয়েছেন। অন্যদিকে কামিল (মাস্টার্স) শ্রেণির শিক্ষকরাও এমপিওভুক্ত হয়েছেন। অথচ অনার্স-মাস্টার্স শিক্ষকরাও এনটিআরসিএ সনদধারী হয়েও জনবল ও এমপিও নীতিমালায় অন্তর্ভুক্ত না থাকায় এমপিওভুক্ত হতে পারছেন না ।

তিনি আরো বলেন, জাতীয় শিক্ষানীতি-২০১০ এর অধ্যায়-৮ এ বর্ণিত উচ্চশিক্ষার কৌশল বাস্তবায়নের জন্য এই সকল শিক্ষকের এমপিওভুক্ত করা অত্যন্ত যৌক্তিক ছিলো। বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত ও কর্মরত শিক্ষককে এমপিওভুক্ত করতে বছরে ১৪৪ কোটি টাকার বাজেটে ব্যয় বরাদ্দ হলেই আমাদের স্বপ্নপূরণ হয়। আমরা প্রচলিত জনবল কাঠামো সংশোধন করে এমপিওভুক্তি চাই, বেঁচে থাকার সুযোগ চাই।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স মাস্টার্স শিক্ষক ফেডারেশনের সাধারণ সম্পাদক সুকোমল সেন, সহ সভাপতি সৈয়দ কামরুল হাসান লিপু, যুগ্ম সাধারণ সম্পাদক মো. জামির হোসেন প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App