×

জাতীয়

৬০ দিনে ৮৭ শতাংশ পর্যন্ত বেড়েছে নিত্যপণ্যের দাম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২৩, ০৩:২৮ পিএম

বাজারে নিত্যপণ্যের দাম প্রতিনিয়ত বেড়েই চলেছে। গত দুই মাসের ব্যবধানে শুধু নিত্যপণ্য নয়, বেড়েছে বিদ্যুৎ, প্রাকৃতিক গ্যাস ও এলপি গ্যাসের দামও। এতে বিদ্যুৎ ও গ্যাস নির্ভর নিত্যপণ্যের দামও বেড়েছে। বাজার বিশ্লেষণে দেখা গেছে, দুই মাসের ব্যবধানে ৮ থেকে ৮৭ শতাংশ বেড়েছে বিভিন্ন নিত্যপণ্যের দাম।

এদিকে নিত্যপণ্যের দামের ঊর্ধ্বগতির সঙ্গে পাল্লা দিচ্ছে মূল্যস্ফীতি, যা বেশ চাপ সৃষ্টি করছে নিম্নবিত্ত থেকে মধ্যবিত্তের দৈনন্দিন জীবনে। এমন পরিস্থিতিতে বাজার তদারকি জোরদার করার পাশাপাশি স্বল্প আয়ের মানুষের জন্য সরকারি বিপণন সংস্থা টিসিবি এবং খোলাবাজারে বিক্রি (ওএমএস) কার্যক্রমের আওতা বাড়ানোর তাগিদ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো’র তথ্য অনুসারে, বিদায়ী বছরের আগস্টে সার্বিক মূল্যস্ফীতি ছিল ৯.৫২ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ৮.৫৭ শতাংশে পৌঁছেছে। অর্থাৎ ছয় মাসের ব্যবধানে পণ্যের দাম বাড়ার গতি কমেছে ০.৯৫ শতাংশ। তবে বাজার পরিস্থিতি এবং গত জানুয়ারি মাসে গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ায় মূল্যস্ফীতি কমবে না বলে মনে করছেন দেশের অর্থনীতিবিদরা। তবে কেউ কেউ মনে করছেন তা আরও বাড়তে পারে।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) রাজধানীর কারওয়ান বাজারসহ বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, দুই মাসের ব্যবধানে কেজিতে ৫৭ শতাংশ দাম বেড়ে এখন ২২০ থেকে ২৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে ব্রয়লার মুরগি। সোনালি মুরগির দাম ২৮ শতাংশ বেড়ে প্রতি কেজি ৩২০ থেকে ৩৩০ টাকায় বিক্রি হচ্ছে। গত ২২ ডিসেম্বর ফার্মের মুরগির ডিমের ডজন ছিল ১১৫ থেকে ১২০ টাকা, দুই মাসে ২২ শতাংশ দাম বেড়ে এখন ১৪০ থেকে ১৪৫ টাকায় বিক্রি হচ্ছে। আমদানি করা চীনা আদার দাম ৮৭ শতাংশ বেড়ে বিক্রি হচ্ছে ২৮০ থেকে ২৯০ টাকায়।

দুই মাসের ব্যবধানে রাজধানীর বাজারগুলোতে রসুনের দাম ৫০ শতাংশের বেশি বেড়ে প্রতি কেজি ১৮০ থেকে ২০০ টাকায় বিক্রি হচ্ছে। দুই মাস আগে আমদানি করা রসুন প্রতি কেজি বিক্রি হয় ১২০ থেকে ১৩০ টাকায়। দুই মাসের ব্যবধানে দেশি রসুনের দাম ৭১ শতাংশ বেড়ে ১২০ থেকে ১৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

খোলা চিনি ১০ শতাংশ দাম বেড়ে প্রতি কেজি বিক্রি হচ্ছে ১১৫ থেকে ১২০ টাকায়। চিকন মসুর ডাল কেজিতে ৮ শতাংশ দাম বেড়ে বিক্রি হচ্ছে ১৪০ টাকায়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) এ এইচ এম সফিকুজ্জামান গণমাধ্যমকে বলেন, ‘বাজার নিয়ন্ত্রণে আমাদের অভিযান চলমান রয়েছে। রমজান উপলক্ষে আগামী রবিবার টিসিবির অডিটরিয়ামে আমদানিকারকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ নিয়ে বড় পরিসরে একটি সভার আয়োজন করা হয়েছে।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App