×

জাতীয়

‘পাবলিক প্লেস তামাকমুক্ত করা হবে’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:৫৫ পিএম

‘পাবলিক প্লেস তামাকমুক্ত করা হবে’

ছবি: ভোরের কাগজ

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ঢাদসিক) এলাকার খেলার মাঠ, পার্ক, উদ্যান, বাস টার্মিনালসহ যে সব পাবলিক প্লেস রয়েছে সেসব স্থানকে আইন অনুযায়ী তামাকমুক্ত করার উদ্যোগ নেয়া হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকারের সংস্থাটির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) বিকেলে নগর ভবনে মেয়রের কার্যালয়ে মাদক বিরোধী সংগঠন প্রত্যাশাসহ কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠানের নেতৃবৃন্দের সঙ্গে সাক্ষাৎকালে এ কথা বলেন তিনি।

ঢাদসিক মেয়র বলেন, জনগণের জন্য যে সব উন্মুক্ত জায়গা বিশেষত খেলার মাঠ, উদ্যান, বাস টার্মিনাল রয়েছে, সেসব স্থানকে তামাকমুক্ত করার উদ্যোগ নেয়া হবে। সেজন্য প্রয়োজনে বিদ্যমান আইনী কাঠামোর আওতায় যথাযথ ব্যবস্থাও নেয়া হবে।

তামাকমুক্ত আন্দোলনে জড়িত সংগঠনগুলো থেকে তামাকজাত দ্রব্য বিক্রেতাদের জন্য ট্রেড লাইসেন্স বাধ্যতামূলক করার প্রস্তাব করলে মেয়র বলেন, তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম বাস্তবায়নে স্থানীয় সরকার বিভাগ থেকে একটি নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। সেই নির্দেশিকার আলোকে ও আইনি কাঠামোর অধীনে তাদেরকে ট্রেড লাইসেন্সের অনুমতির আওতায় নিয়ে আসা হবে। আশা করি, এর মাধ্যমে তামাকের ব্যবহার কমে আসবে ও তামাকজাত দ্রব্য বিক্রেতাদেরকেও নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে।

এসময় আরো উপস্থিত ছিলেন ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, ডেভেলপমেন্ট একটিভিটিজ অব সোসাইটির উপদেষ্টা আমিনুল ইসলাম বকুল, মাদক বিরোধী সংগঠন প্রত্যাশার মহাসচিব হেলাল আহমেদ, এইড ফাউন্ডেশনের প্রজেক্ট ডাইরেক্টর সাগুফতা সুলতানা, ন্যাশনাল এন্টি-টিবি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (নাটাব) নেতৃবৃন্দ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App