×

জাতীয়

প্রতি বছর কোম্পানি আইন হালনাগাদের তাগিদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৫৭ এএম

পুরনো আইন সংশোধন করে ভারতের আদলে যুগোপযোগী কোম্পানি আইন তৈরি এবং প্রতি বছর আইনটি হালনাগাদের তাগিদ দিয়ে রায় দিয়েছেন হাইকোর্ট। এই রায়ে আদালত উন্নত কোম্পানি তৈরি করতে মোট ১৪টি পরামর্শও দিয়েছেন।

মো. উজ্জ্বল বনাম টপ টেন ফেবিক্স এন্ড টেইলার্স ও অন্যান্য মামলার রায়ে হাইকোর্ট বলেন, বর্তমান কোম্পানি আইন-১৯৯৪ অনেক ক্ষেত্রেই প্রয়োগের অনুপযোগী। কোম্পানি আইন-১৯৯৪ বলা হলেও প্রকৃতপক্ষে এটি পুরোটাই কোম্পানি আইন ১৯১৩ রয়ে গেছে। এ অবস্থায় বাংলাদেশকে উন্নত দেশের পর্যায়ে নিতে হলে অবশ্যই দ্রুত ১০৯ বছরের পুরনো কোম্পানি আইন আমূল পরিবর্তন একান্তভাবে অপরিহার্য।

আইনটি সংশোধন করে নতুন কোম্পানি আইন প্রণয়ন এবং প্রাইভেট ও পাবলিক লিমিটেড কোম্পানির মালিকানা সংক্রান্ত বিরোধের মামলা নিষ্পত্তির শেষে গত বছরের ২৫ আগস্ট রায় ঘোষণা করেছিলেন হাইকোর্ট। গতকাল বুধবার সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হলে এই পরামর্শগুলো প্রকাশ্যে আসে।

বিচারপতি মো. আশরাফুল কামালের একক বেঞ্চের দেয়া পূর্ণাঙ্গ রায়ে বলা হয়, প্রায় ১৭ কোটি জনসংখ্যার দেশে কয়েক লাখ প্রাইভেট ও পাবলিক লিমিটেড কোম্পানির জন্য একটি মাত্র কোম্পানি আদালত। অসংখ্য কোম্পানি বিরোধের জন্য একটি কোম্পানি বেঞ্চ থাকার কারণে কোম্পানির দৈনন্দিন কার্যক্রম চরম ক্ষতির সম্মুখীন হচ্ছে। দ্রুত বিরোধ নিষ্পত্তি করতে পারলে কোম্পানিগুলো উন্নত হয়ে দেশকেও উন্নত করতে ভূমিকা রাখতে পারবে।

এই রায়ে বাণিজ্য মন্ত্রণালয়কে দেয়া পরামর্শগুলোর মধ্যে রয়েছে- ভারতের কোম্পানি আইনের আদলে বাংলাদেশের কোম্পানি আইন সংশোধন করে নতুন কোম্পানি আইন প্রণয়ন এবং প্রতি বছর ওই আইন হালনাগাদ করতে বাণিজ্য মন্ত্রণালয়ের দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া, প্রতিটি জেলায় কোম্পানির সংখ্যানুপাতে এক বা একাধিক কোম্পানি আইনের ট্রাইব্যুনাল গঠনে বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া, প্রতিটি বিভাগে একটি করে কোম্পানি আপিল ট্রাইব্যুনাল গঠন করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া এবং লাভ-ক্ষতি হিসাব, উদ্ধৃত্তপত্র, রিটার্ন বা করের বিষয় আরজেএসসিতে দাখিল করার বিষয়ে সুনির্দিষ্টভাবে বিধি তৈরি করা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App