×

জাতীয়

কালশী উড়ালসড়ক: ২০ মিনিটেই মিরপুর থেকে খিলক্ষেত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:১৪ পিএম

কালশী উড়ালসড়ক: ২০ মিনিটেই মিরপুর থেকে খিলক্ষেত

ছবি: সংগৃহীত

প্রায় আট কিলোমিটার দূরত্বের পথ মিরপুর ডিওএইচএস থেকে মাটিকাটা ইসিবি চত্বর হয়ে খিলক্ষেত বাসস্ট্যান্ড। ঘণ্টায় ৪০-৫০ কিমি গতিতে মোটরসাইকেলে করে এই পথ যেতে মাত্র আট মিনিট ৩৯ সেকেন্ড সময় লেগেছে। অপরদিকে, বাসে করে এ রাস্তা পাড়ি দিতে সময় লেগেছে মাত্র ১৫-২০ মিনিট। কালশী উড়ালসড়কের আগে এই আট কিলোমিটারব্যাপী রাস্তা দিয়ে যেতে কয়েক ঘণ্টা ব্যয় হতো।

রবিবার (১৯ ফেব্রুয়ারি) সকালে ইসিবি চত্বর থেকে মিরপুর পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন এবং কালশী মোড়ে নির্মিত ফ্লাইওভারের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফ্লাইওভারের উদ্বোধন আজ হলেও মিরপুরবাসী প্রশস্ত সড়কের সুফল ভোগ করছিল কয়েক মাস আগে থেকেই।

অনুষ্ঠানস্থল থেকে প্রধানমন্ত্রী চলে যাওয়ার পর যান চলাচলের জন্য সাড়ে ১২টার দিকে রাস্তা ও উড়ালসড়ক খুলে দেয়া হয়। স্থানীয়রা জানিয়েছেন, প্রশস্ত সড়ক ও নির্মিত ফ্লাইওভারে বদলে যাবে মিরপুরে সেই আগের চিত্র। বাড়বে যানবাহনের গতি। রক্ষা মিলবে দীর্ঘ দিনের ভোগান্তি থেকে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা বলছেন, মিরপুর সেনানিবাস, চিড়িয়াখানা, সেনাবাহিনীর আবাসন, অনেক শিক্ষা ও চিকিৎসাপ্রতিষ্ঠান, জাতীয় ক্রিকেট স্টেডিয়াম রয়েছে। মিরপুরের যাতায়াত সহজ করতে আগেই নতুন সড়ক ও সেনানিবাস এলাকায় উড়ালসড়ক নির্মাণ করা হয়েছিল। এতে মিরপুরে যাতায়াতে সড়কটির ব্যবহার অনেক বেড়ে যায়। তবে কালশী মোড়ে সরু থাকায় সেখানে প্রায় যানজট হতো। এখন ওই পথ দৈনিক এক লাখ যানবাহনের চাপ সামলাতে পারবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App