×
Icon এইমাত্র
ড. মুহাম্মদ ইউনূসের গ্রামীণ কল্যাণের ৬৬৬ কোটি টাকা কর ফাঁকি মামলার শুনানি চলছে

জাতীয়

দেশে বড় ভূমিকম্প হলে ৪১ বছরেও উদ্ধার কাজ সম্পন্ন হবেনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০২৩, ১২:১৯ পিএম

দেশে বড় ভূমিকম্প হলে ৪১ বছরেও উদ্ধার কাজ সম্পন্ন হবেনা

মশিউর রহমান রাঙ্গা। ফাইল ছবি

দেশে বড় ভূমিকম্প হলে ৪১ বছরেও উদ্ধার কাজ সম্পন্ন হবেনা

বাংলাদেশে বড় ধরনের ভূমিকম্প হলে ৪১ বছরেও উদ্ধার কাজ সম্পন্ন হবেনা বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের বিরোধী দলের চিফ হুইপ মশিউর রহমান রাঙ্গা। শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) রাতে শিশুদের প্রথম আন্তর্জাতিক গণমাধ্যম চাইল্ড মেসেজ বাংলা বিভাগের জাতীয় সংসদ নিয়ে ধারাবাহিক জনপ্রিয় আয়োজন ‘শুনো আমাদের কথায়’ সিলেট জেলার শিশুদের সঙ্গে ভার্চুয়ালি মুখোমুখি হয়ে এ মন্তব্য করেন তিনি।

বিরোধী দলের চিফ হুইপ বলেন, বাংলাদেশে বড় ধরনের ভূমিকম্প হলে পর্যাপ্ত উদ্ধার কাজ করার সক্ষমতা অনেক কম। সরকারের এই ব্যাপারে কোন প্রস্তুতিও নেই বলেও দাবি করেন তিনি।

ভার্চুয়ালি আয়োজনে বিশেষ অতিথি হিসেবে অংশ নিয়েছেন আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপি বাংলাদেশের প্রতিবেদক মিরাজ হোসেন, সিলেট জেলা সরকারি স্কুলের প্রিন্সিপাল জহির আহমেদ ও প্রথম আলোর সিলেট ব্যুরো প্রধান সুমন কুমার দাশ।

আয়োজনে এক শিশু জানতে চান, বড় ভূমিকম্প হলে জনসাধারণকে দ্রুত সময়ের মধ্যে উদ্ধার করার প্রস্তুতি সরকারের রয়েছে কিনা? জবাবে সংসদের বিরোধী দলের চিফ হুইপ মশিউর রহমান রাঙ্গা বলেন, ৭ দশমিক মাত্রায় ভূমিকম্প হলে ঢাকাসহ সারাদেশে উদ্ধার করার মতো আধুনিক যন্ত্রপাতিসহ সরকারের তেমন কোনও প্রস্তুতি নেই। পাশাপাশি তিনি বলেন, ভূমিকম্প হলে কি করনীয় তাও প্রচার-প্রচারণা করছে না সরকার।

আয়োজনে আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপির বাংলাদেশের প্রতিবেদক মিরাজ হোসেন বিরোধী দলের চিফ হুইপ মশিউর রহমান কাছে জানতে চান, আগামী জাতীয় সংসদে শিশুদের জন্য নির্বাচনী প্রতিশ্রুতি দিবে কিনা তার দল? জবাবে জাতীয় পার্টির এই সিনিয়র নেতা মশিউর রহমান বলেন, অবশ্যই এই ব্যাপারে তার দল কাজ করবে।

আয়োজনে আরেক শিশু সংসদে বিরোধী দলের চিফ হুইপ মশিউর রহমান কাছে জানতে চান, ইউরিন ইনফেকশন বাড়ছে স্কুল কলেজের শিক্ষার্থীদের মাঝে বিষয়টি নিয়ে সরকারের ভূমিকা কি? জবাবে চিফ হুইপ মশিউর রহমান বলেন, জনগুরুত্বপূর্ণ বিষয়টি তিনি জাতীয় সংসদে তুলে ধরবেন।

আয়োজনে প্রথম আলোর ব্যুরো প্রধান সুমনকুমার দাশ সিলেট জেলার শিশুদের খেলার মাঠ সংকটসহ নানা রকম সমস্যা জাতীয় সংসদে তুলে ধরতে অনুরোধ জানান।বিষয়টি আমলে নিয়ে বিরোধী দলের চিফ হুইপ মশিউর রহমান বলেন, আগামী সংসদ অধিবেশনে গুরুত্বপূর্ণ বিষয়গুলো তুলে ধরবেন তিনি।

চাইল্ড মেসেজ নির্বাহী পরিচালক আরিফ রহমান শিবলী বলেন, ইউনাইটেড ন্যাশনস কনভেনশন অন দ্য রাইটস অব চাইল্ড থার্টিন বাস্তবায়নে এভাবে সাহসের সঙ্গে কাজ করে যেতে চাই আমরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App