×

জাতীয়

রায় বাস্তবায়নে আদালত শক্ত অবস্থান নিচ্ছেন না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০২৩, ১০:২৮ এএম

রায় বাস্তবায়নে আদালত শক্ত অবস্থান নিচ্ছেন না

অ্যাডভোকেট মনজিল মোরসেদ

আদালত তার রায় বাস্তবায়নের জন্য শক্ত অবস্থান নিচ্ছেন না বলে মন্তব্য করেছেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। তিনি বলেছেন, ঢাকার বায়ুদূষণ রোধে হাইকোর্টে একটি রিট করা হয়েছিল ২০২০ সালের জানুয়ারিতে, ওখানে ৯ দফা নির্দেশনা দেয়া হয়।

সম্প্রতি (৫ ফেব্রুয়ারি) উচ্চ আদালতের এই ৯ দফা নির্দেশনা বাস্তবায়নের সময়সীমা বেঁধে দিয়েছেন হাইকোর্ট। আগামী দুই সপ্তাহের মধ্যে পরিবেশ অধিদপ্তরসহ সংশ্লিষ্টদের এ বিষয়ে প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছেন আদালত। তবে এসব নির্দেশনা বাস্তবায়নে কার্যকরী কোনো অগ্রগতি নেই।

আজকেও (গতকাল) বায়ুদূষণের শীর্ষে ঢাকা। অগ্রগতি থাকলে এটি হতো না। গতকাল শুক্রবার ভোরের কাগজকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। এডভোকেট মনজিল মোরসেদ বলেন, অগ্রগতি না থাকার পেছনে অনেক কারণ আছে। ঢাকার আশপাশে ২/৩শ’ ইটভাটা আছে, সেগুলো ভাঙা হচ্ছে না। এসব বায়ুদূষণ করছে।

তিনি বলেন, পূর্বাচল, যাত্রাবাড়ীসহ ঢাকার চারপাশে যে নির্মাণকাজ চলছে, সেসব জায়গায় পানি ছিটানোর কথা ছিল, তা হচ্ছে না। নির্মাণকাজ ঢেকে রাখার কথা ছিল, সেসব হচ্ছে না। আদালতের ৯ দফার মধ্যে কোনো কাজই তেমনভাবে হচ্ছে না। প্রধানমন্ত্রীর অফিস, সুপ্রিম কোর্ট, ক্যান্টেনমেন্ট এসব জায়গায় পানি ছিটানোর কাজ হচ্ছে। অন্য জায়গায় তেমন কোনো কাজ আমরা দেখতে পাচ্ছি না। আদালতের ৯ দফা বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিইে দেয়া হয়েছিল। কিন্তু সেই নির্দেশনা বাস্তবায়ন হচ্ছে না। যার কারণে বারবার দূষণের শীর্ষে আমরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App