×

জাতীয়

পাঠ্যবই প্রত্যাহার বাজে সিদ্ধান্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৩৫ এএম

পাঠ্যবই প্রত্যাহার বাজে সিদ্ধান্ত

ফাইল ছবি

পাঠ্যবই শিক্ষার্থীদের হাতে দিয়ে তা আবার প্রত্যাহার করা ‘অত্যন্ত বাজে’ সিদ্ধান্ত বলে জানিয়েছেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম। ভোরের কাগজের সঙ্গে আলাপকালে এ মন্তব্য করেন তিনি।

সৈয়দ মঞ্জুরুল ইসলাম বলেন, কতগুলো জাতীয় স্বার্থে ঐকমত্য থাকা দরকার। এর মধ্যে পাঠ্যবই একটি। ভোট বাড়ানোর জন্য রাজনৈতিক দলের কতগুলো লোক দাবি করল আর তার পরিপ্রেক্ষিতে পাঠ্যবই প্রত্যাহার করে নিলেন? রাজনৈতিক কারণে এই সিদ্ধান্ত নেয়া উচিত হয়নি। শিক্ষার কারণে যে সিদ্ধান্ত নেয়া দরকার সেটাই নেয়া উচিত। তিনি বলেন, এভাবে পাঠ্যবই প্রত্যাহার না করে সরকারকে শক্ত অবস্থান নেয়া উচিত ছিল।

এ সময় তিনি বিএনপির প্রসঙ্গ টেনে এনে বলেন, বিএনপি নানা ইস্যুতে কথা বলছে, আন্দোলন করছে। সবই ঠিক আছে। এখানে বই প্রত্যাহার না করে সব রাজনৈতিক দলের সমন্বয়ে বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিটি গঠন করা উচিত ছিল। সেই কমিটির সিদ্ধান্তের আলোকে বইগুলোতে সংশোধনী আনা যেত।

তিনি পাঠ্যপুস্তক বোর্ডে সমন্বয়ের অভাব আছে উল্লেখ করে বলেন, ওখানে কলেজ শিক্ষকদের পদায়ন করা হয়। তারাও আবার তাদের কাজ ঠিকঠাকমতো করেন না। এর ফলে সমন্বয়ের যে জিনিসটা দরকার সেটা হয় না।

তিনি বলেন, পাঠ্যবই রচনার দায়িত্ব যারা পান তারা লিখে দিয়ে চলে গেলেন, আবার যিনি ছবির দায়িত্ব পান তিনি ছবি সংযুক্ত করে চলে গেলেন এভাবে হয় নাকি। রচনা থেকে শুরু করে ছাপা হওয়ার আগ পর্যন্ত যারা জড়িত তাদের একসঙ্গে রেখে বইয়ের কাজ শেষ করতে হবে। নতুবা এমন পরিস্থিতি বারবার পড়তে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App